ঢাকা, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার

ফ্রান্সের জয় থাই কিশোরদের উৎসর্গ করলেন পগবা

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৮, বুধবার, ১২:২৩

বিশ্বকাপ ফুটবলের সেমি ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে জয়কে থাইল্যান্ডে উদ্ধার হওয়া ১২ কিশোর ফুটবলারদের উৎসর্গ করেছেন ফ্রান্সের মিডফিল্ডার পল পগবা। এরই মধ্যে থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা হয়েছে আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে। দূরে, বহু দূর থেকে তাদের দুর্দশার খবর জেনেছেন পগবা। তিনি নিজে ফুটবলার। তার রক্তমাংসে যেন মিশে আছে ফুটবল। তার মনকে নাড়া দিয়েছে থাই ওই কিশোরদের আটকে পড়া ও শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান। তাই মঙ্গলবার রাতে যখন তার দল বেলজিয়ামের স্বপ্ন চূর্ণ করে দিয়ে ২০ বছরের মধ্যে তৃতীয়বার বিশ্বকাপ ফুটবলের নাম লিখিয়েছে, তখন পগবা থাই ওইসব কিশোরকে ভুলে যান নি। ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেন পল পগবা। তিনি নিজের টুইটে থাই ওইসব কিশোরকে বাস্তবের ‘হিরো’ বলে আখ্যায়িত করেছেন। ২৫ বছর বয়সী পগবা লিখেছেন, আমাদের এই বিজয় এ দিনের হিরোদের জন্য। ভাল থেকো কিশোররা। তোমাদের মনোবল অনেক শক্তিশালী।  ওদিকে কাইল ওয়াকার তার শার্ট ওই কিশোর ফুটবল টিমকে উপহার দিতে চেয়েছেন। ইংলিশ দলের জার্সি গায়ে পুরুষদের ছবি ছাপা হয়েছে। তার একটি ছবিতে ইংল্যান্ডের এই ডিফেন্ডার টুইট করেছেন, বিস্ময়কর খবর এই যে, থাইল্যান্ডের ওইসব আটকে পড়া কিশোর ফুটবলারদের গুহা থেকে নিরাপদে বের করে আনা গেছে। আমি তাদের কাছে এই শার্ট পাঠিয়ে দিতে চাই। এমন কেউ কি আছেন, যিনি তাদের ঠিকানা আমাকে দিয়ে সাহায্য করতে পারেন?
খেলার দ্বিতীয়ার্ধে অর্থাৎ ৫১ তম মিনিটে সামুয়েল উমতিতির হেডে বেলজিয়াম পিছিয়ে পড়ে ১-০ গোলে। সেই যে পিছিয়ে পড়া তারপর অনেক আক্রমণ শাণিয়েছে তারা। কিন্তু ফ্রান্সের জাল স্পর্শ করাতে পারেন নি লুকাকু বা অন্য কেউ। ফলে শেষ পর্যন্ত তাদেরকে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়তে হয়েছে।
ওদিকে থাই কিশোরদের উদ্ধারের ঘটনা বিশ্বের বিভিন্ন ফুটবল ক্লাব সেলিব্রেট করেছে। একবার তারা পুরোপুরি সুস্থ হলে তাদেরকে একবার ওল্ড ট্রাফোর্ড সফরের আমন্ত্রণ জানিয়েছে ইউনাইটেড। তারা শুধু ওই কিশোরদেরকেই এমন আমন্ত্রণ জানায় নি। একই সঙ্গে তাদেরকে যারা উদ্ধার করেছেন তাদের উদ্দেশ্যেও একই আমন্ত্রণ জানিয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাব টুইটারে লিখেছে, থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার ও তাদের কোটকে উদ্ধার করা হয়েছে। তারা এখন নিরাপদ। এটা জানতে পেরে ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব স্বস্তি প্রকাশ করছে। তাদের সঙ্গে থাকবে আমাদের প্রার্থনা। এর আগে ৬৯ দিন চিলির একটি খনিতে আটকে ছিলেন ৩৩ জন খনি শ্রমিক। সে ২০১০ সালের কথা। তাদের অনেক বুদ্ধিমত্তার সঙ্গে উদ্ধার করে চিলি সরকার। তখন উদ্ধার হওয়া ওইসব খনি শ্রমিকদেরকেও একই রকম আমন্ত্রণ জানিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এমন প্রস্তাব নিয়ে তখন এগিয়ে এসেছিলেন স্যার ববি চার্লটন। তার আমন্ত্রণে তখন ২৩ খনি শ্রমিক আর্সেনালের সঙ্গে একটি খেলা দেখতে এসেছিলেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।


আকবর আলী

১১ জুলাই ২০১৮, বুধবার, ৪:৪৯

ভাল! এই যাদুকরদের জন্য আরও ভাল কিছু করা দরকার। ওরা সারা পৃথিবীর মানুষের সহানুভূতি কেড়ে নিয়েছে। ওরা এখন পৃথিবীর মানুষের সন্তান।