× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

অনন্য হাতছানি দেশমের

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ৯:২৯

দিদিয়ের দেশমের সামনে অনন্য এক গৌরবের হাতছানি। ফ্রান্স এবারের বিশ্বকাপ শিরোপা জিতলে অভিজাত এক তালিকায় নাম উঠবে দেশমের। ফুটবল ইতিহাসে খেলোয়াড় ও কোচ হিসেবে পৃথক দুই বিশ্বকাপ শিরোপার গৌরব রয়েছে মাত্রই দুইজনের। ব্রাজিলের ডিফেন্ডার মারিও জাগালো খেলোয়াড় হিসেবে ১৯৫৮ ও ১৯৬২ তে বিশ্বকাপ শিরোপা জেতেন। আর কোচ হিসেবে তিনি শিরোপা জেতেন ১৯৭০ বিশ্বকাপে। পশ্চিম জার্মানির জার্সি গায়ে ১৯৭৪-এ বিশ্বকাপ শিরোপার গৌরব কুড়ান ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। আর ১৯৯০’র বিশ্বকাপে বেকেনবাওয়ার শিরোপার স্বাদ নেন পশ্চিম জার্মানির কোচ হিসেবে। এবার দুই লিজেন্ডের কাতারে নাম উঠানোর সুযোগ এসেছে ৪৯ বছর বয়সী দিদিয়ের  দেশমের।
তিনি ১৯৯৮ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে শিরোপার স্বাদ নেন ফরাসি ডিফেন্ডার দেশম।  আগামী ১৫ই জুলাই ফাইনালে ফ্রান্স জিতে গেলে তিনি হবেন ফুটবল ইতিহাসের তৃতীয় এবং ক্যাপ্টেন হিসেবে দ্বিতীয় ব্যক্তি যিনি খেলোয়াড় ও কোচ হিসেবে দলকে বিশ্বকাপ শিরোপার স্বাদ দিবেন। ১৯৮৯ থেকে ২০০০ পর্যন্ত ক্যারিয়ারে জাতীয় দলের জার্সি গায়ে ১০৩ ম্যাচ খেলেছেন দেশম। দেশম ২০০১ থেকে ২০১২ পর্যন্ত মোনাকো, জুভেন্টাস ও মার্সেইয়ের কোচ হিসেবে দায়িত্ব সামলান। আর ২০১২ থেকে ফ্রান্স জাতীয় দলের কোচের দায়িত্বে রয়েছেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর