× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার

৯৮’র মতো ‘ডিফেন্ডার ভাগ্য’ দেখছে ফ্রান্স

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ জুলাই ২০১৮, বৃহস্পতিবার, ৯:৩৭

বেলজিয়ামের বিপক্ষে স্যামুয়েল উমতিতির গোল ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপের স্মৃতি ফিরিয়ে আনছে। ২০ বছর আগে ডিফেন্ডারের নৈপুণ্যেই সেমিফাইনাল বাধা পার করে ফ্রান্স। পরে শিরোপাও জিতে নেয় সেই আসরের স্বাগতিকরা। ৯৮’র সেমিফাইনালে জোড়া গোল করে পিছিয়ে পড়া ফ্রান্সকে জেতান ডিফেন্ডার লিলিয়ান থুরাম। ফ্রান্সের জার্সিতে ১৪২ ম্যাচে তার নামের পাশে ২ গোলই। স্তাদে দি ফ্রান্সে ডেভর সুকার-জানিমির বোবানদের ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় পায় অধিনায়ক দিদিয়ের দেশমের ফ্রান্স। ওই আসরের গোল্ডেন বুট জয়ী সুকার ৪৬ মিনিটে ক্রোয়েশিয়াকে লিড এনে দেন। সেবার ফাইনালে স্বাগতিকদের কাছে দাঁড়াতেই পারেনি ব্রাজিল।
৩-০ গোলের জয়ে জোড়া গোল করেন জিনেদিন জিদান।
মঙ্গলবার ৫১ মিনিটে কর্নার থেকে হেডে ম্যাচের একমাত্র গোল আদায় করেন উমতিতি। ১৯৯৮ বিশ্বকাপে ডিফেন্ডারের সৌজন্যে ফাইনালে ওঠে ফ্রান্স। এবার তারই পুনরাবৃত্তি ঘটলো। দল হিসেবে এবার ফ্রান্সের শিরোপা জয়ের সম্ভাবনাও বেশ উজ্জ্বল। ডিফেন্ডারদের গোল ফ্রান্সের ৯৮’র বিশ্বকাপের সঙ্গে একদম মিলে যাচ্ছে। সেবার সেমিফাইনাল পর্যন্ত ফ্রান্সের হয়ে গোল করেন তিন ডিফেন্ডার। এবারো দলকে ফাইনালে নিয়ে যেতে রক্ষণভাগের তিনজন খেলোয়াড় গোলের দেখা পান। ৯৮-তে গ্রুপ পর্বের ম্যাচে সৌদি আরবের বিপক্ষে গোল করেন ভিসেন্তে লিজারাজু। দ্বিতীয় রাউন্ডে লঁরা ব্লাঁর একমাত্র গোলে প্যারাগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স। সেমিফাইনালে তো ইতিহাসই গড়েন থুরাম। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্ব থেকে গোল করা শুরু করেন ফ্রান্সের ডিফেন্ডাররা। শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে বেঞ্জামিন পাভারের গোলে ২-২ সমতায় ফেরে ফ্রান্স। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের জালে বল পাঠান রাফায়েল ভারানে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর