ঢাকা, ১৮ আগস্ট ২০১৮, শনিবার

গাধাকে যেখানে জেব্রা বলে চালিয়ে দেয়া হয়

অনলাইন ডেস্ক | ২৮ জুলাই ২০১৮, শনিবার, ৮:৪৯

মিসরের কায়রোতে এক চিড়িয়াখানায় গাধাকে রং করে জেব্রা বলে চালিয়ে দেওয়ায়, দর্শনার্থীদের সাথে প্রতারণার অভিযোগ উঠেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। তবে ব্যাপারটি স¤পূর্ণ অস্বীকার করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
সিএনএন জানায়, মাহমুদ সারহান নামের এক মিসরীয় তরুণ কায়রোর ইন্টারন্যাশনাল গার্ডেন সংযুক্ত নতুন একটি চিড়িয়াখানা পরিদর্শনের সময় কিম্ভূত এক প্রাণীর দেখা পানএবং ওই প্রাণীটিকেই জেব্রা বলে চালিয়ে দেয়া হচ্ছে।
ফেসবুকে সারহান প্রাণীগুলোর ছবি পোস্ট করে ক্যাপশনে আরবিতে লেখেন- ‘এই দেশে নির্বুদ্ধিতা এতদূর পৌঁছে গেছে যে দেশি গাধার গায়ে রং করে জেব্রা বলে চালিয়ে দেওয়া হচ্ছে’। এই পোস্টের কিছুক্ষণ পরই তা ভাইরাল হয়ে যায়।
সারহান বলেন, চিড়িয়াখানাতে বেশ কয়েকটি ব্যাপার তাঁর সন্দেহ জাগায়। জেব্রা বলে প্রদর্শিত প্রাণীগুলোর মুখে করা কালো রং গলে পড়ছে, আর স্বাভাবিক জেব্রার কানের চেয়ে ওই প্রাণীগুলোর কান অনেক বড় ছিল।
পশু সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কর্মরত ‘পেটা’ নামের সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ডেলসিয়ানা উইন্ডার্স সারহানের পোস্ট করা ছবিগুলো পর্যালোচনা করে বলেন, ‘কোনো দায়িত্বশীল প্রতিষ্ঠান গাধার মতো নিরীহ একটি প্রাণীর গায়ে রাসায়নিক রং লাগাতে পারে না। এটি থেকে ভয়াবহ যন্ত্রণাদায়ক অ্যালার্জি হতে পারে।’ কায়রো কর্তৃপক্ষ বিষয়টি পুরোপুরি আমলে নিয়ে ভালোভাবে তদন্ত পরিচালনা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন পেটার ভাইস প্রেসিডেন্ট।
এমন আপত্তিকর অভিযোগের পরিপ্রেক্ষিতে চিড়িয়াখানা পরিচালক বলেন, ‘ওই জেব্রাগুলো সত্যিকারেরই জেব্রা, মোটেই রং করা নয়।’ তিনি আরো বলেন, ‘আমাদের চিড়িয়াখানার সব প্রাণীকেই খুব যতেœর সঙ্গে দেখাশোনা করা হয়, নিয়মিত পরিদর্শনও করা হয়।’
এ রকম ঘটনা এটাই প্রথম নয় বিশ্বে। এর আগে ২০১৩ সালে চীনের একটি চিড়িয়াখানাতে এক লোমশ কুকুরকে সিংহ বলে চালিয়ে দেওয়া হয়েছিল। তবে দর্শনার্থীদের সামনে ছদ্মবেশী সেই সিংহ, কুকুরের ডাক দিয়ে তার নিজের পরিচয় ফাঁস করে দিয়েছিল।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।