× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

বর্ষায় ছাতা  না হারানোর ৫ উপায়

রকমারি

| ৬ আগস্ট ২০১৮, সোমবার, ৬:১৩

বছরে দু-এক বার তো ছাতা খোয়া যায়ই। বার বার হওয়া এই ভুলের হাত থেকে বাঁচার উপায় কী?

ছুটির দিন বন্ধুর বাড়ি যাবেন কিংবা কাজের দিন অফিস। বাইরে তখন চড়া রোদ কিংবা তুমুল বৃষ্টি। এসবের থেকে বাঁচতে আপনাকে সঙ্গে রাখতেই হয় একটি কুচকুচে কি রংচঙে ছাতা। কিন্তু এহেন জরুরি বস্তুটি নিয়ে কোথাও যাওয়ার পরে অনেক সময় এমন হয় যে ছাতাটি ফেরত আনতে ভুলে যান। এত জরুরি একটা জিনিস বছরে দু-এক বার তো খোয়া যায়ই। এই ভুলের হাত থেকে বাঁচার উপায় কী?

ইতিহাসের অনেক কঠিন সাল-তারিখ আপনি মুখস্ত রাখতে পারেন। কিংবা মনে রাখতে পারেন আন্তর্জাতিক রাজনীতির খটোমটো হরেক নাম।
ছাতার বেলাতেই আপনার মেন লাইনে কোনও ‘মেমারি’ স্টেশন থাকে না! তা হলে করবেন কী? মেনে চলুন নীচের ৫টি উপায়—
১। ছাতার হাতলে সর্বদা একটি রাবার ব্যান্ড বা গার্টার লাগিয়ে রাখুন। কোথাও গিয়ে ছাতাটি রাখার সময়ে বা শুকোতে দেওয়ার সময়ে গার্টারটি খুলে আঙুলে লাগিয়ে নিন। এর ফলে সেখান থেকে বেরনোর সময়ে ছাতাটির কথা মনে থাকবে।
২। সঙ্গে ব্যাগ থাকলে ব্যাগে একটি লম্বা প্লাস্টিকের প্যাকেট রাখুন। ছাতাটি শুকনো বা ভিজে যে অবস্থাতেই থাকুক, সেটি ভাল করে প্যাকেটে মুড়ে ফের ব্যাগে ঢুকিয়ে রাখুন। অন্য কোথাও রাখার দরকারই নেই।
৩। ফোনের ওয়ালপেপার ও স্ক্রিনসেভার করে রাখুন ছাতার ছবি। সে দিকে চোখ গেলেই মনে পড়ে যাবে ছাতাটির কথা।
৪। ছাতা নিতে যাতে ভুল না হয়, সে কথা মনে করিয়ে দেওয়ার একাধিক অ্যাপও পাওয়া যায়। প্লে-স্টোর থেকে নামিয়ে নেওয়া সম্ভব। দরকারে এই ধরনের অ্যাপও ব্যবহার করতে পারেন।
৫। ছাতা হারানোর প্রবণতা বেশি হলে খুব ছোট ফোল্ডিং ছাতা ব্যবহার না করে বড় ছাতা ব্যবহার করুন। হারানোর সম্ভাবনা অনেকটাই কমবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর