× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

‘নতুন করে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হচ্ছে না’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৮ আগস্ট ২০১৮, বুধবার, ৩:৩২

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, সারাদেশে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৭০ হাজার প্রাথমিক বিদ্যালয় রয়েছে। হাওড়-বাওড় থেকে শুরু করে সকল জায়গায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এমন কোনো স্থান নেই যেখানে দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই। তাই নতুন করে আর কোনো প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করার পরিকল্পনা নেই। আজ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন বাংলাদেশ (এবার) সংগঠনের সঙ্গে এক বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। তিনটি ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। বর্তমানে রাজধানীসহ দেশের সকল প্রাথমিক বিদ্যালয়গুলোকে দৃষ্টিনন্দন করে তুলতে আমরা ১৪ শত কোটি টাকার প্রকল্প হাতে নিতে যাচ্ছি।
খুব দ্রুত এ প্রকল্প জাতীয় পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এই প্রকল্প অনুমোদ পেলে সকল সরকরি প্রাথমিক বিদ্যালয়গুলো নতুন করে ঢেলে সাজানো হবে।
এদিকে, প্রাথমিকের ইবতেদায়ি পর্যায়ে প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠান সরকারি সকল শর্ত পূরণ করার পরও জাতীয়করণের দাবিতে শিক্ষকরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করে যাচ্ছেন। সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের সামনে এ দাবিতে শিক্ষকরা প্রায় এক মাস আন্দোলন করেন। শর্ত পূরণে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এসব শিক্ষকদের প্রতিশ্রুতি দিয়ে ক্লাসে ফেরালেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী তা নাকচ করে দিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর