× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

ভারতে আরও দুই জেএমবি সদস্য গ্রেপ্তার

অনলাইন

কলকাতা প্রতিনিধি | ৮ আগস্ট ২০১৮, বুধবার, ৮:৫৯

ভারতে জেএমবির শীর্ষ নেতা কওসর ওরফে বোমা মিজানকে গ্রেপ্তার করার পর আরও দুই জেএমবি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে মঙ্গলবার বাঙ্গালুরু ক্যান্টনমেন্ট থেকে আদিল শেখ নামে এক জেএমবিকে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএ)-এর সদস্যরা গ্রেপ্তার করেছে। এসময় আদিলের কাছ থেকে প্রচুর গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করা হয়েছে। মুর্শিদাবাদের ধুলিয়ানের বাসিন্দা আদিল। কওসরের ঘনিষ্ট বলে পরিচিত আদিল বুদ্ধগয়ায় বিস্ফোরণের সঙ্গে যুক্ত ছিল বলে দাবি গোয়েন্দাদের। কওসরের দেওয়া সুত্র ধরেই আদিলকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যদিকে বুধবার কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের গোয়েন্দারা ঝাড়খন্ড থেকে গ্রেপ্তার করেছে এক জেএমবি সদস্যকে। জানা গেছে, ঝাড়খন্ডের পাকুড়িয়া থেকে গ্রেপ্তারকৃত ওই জঙ্গির নাম দিলওয়ার হোসেন।
ধৃত দিলওয়ার হোসেন ওরফে আলি হাসান ওরফে উমর জেএমবির সক্রিয় সদস্য। ২০১৭ সালে বুদ্ধগয়ায় যে বিস্ফোরণের ঘটনা ঘটে, তার সঙ্গে জড়িত ছিল দিলওয়ার। বিস্ফোরণের ঘটনার মামলায় অন্যতম আসামীও তিনি। এ বছরের জানুয়ারিতে বুদ্ধগয়ায় করসরের পরিকল্পনায় রোহিঙ্গাদের উপর অত্যাচারের প্রতিশোধ নিতে বিস্ফোরণ ঘটানোর চেষ্টা হয়েছিল। তখন একটি বোমা ফাটলেও কোনও হতাহত হয়নি। তবে ওই জয়গায় বেশকিছু বিস্ফোরক পাওয়া গিয়েছিল। ভারতে বাংলাদেশের নিষিদ্ধ জেএমবির কার্যকলাপের কথা প্রথম পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণের পরই জানা যায়। এপার বাংলার মাটিকে ব্যবহার করে ওপার বাংলায় ধারাবাহিক নাশকতার প্রস্তুুতি চালানো হয়েছিল বলে আদালতে পেশ করা চার্জশিটে জানিয়েছে এনআইএ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর