× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

আবহাওয়া অফিসের ভুল পূর্বাভাসে কৃষকের মামলা

অনলাইন

অনলাইন ডেস্ক | ৯ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার, ৮:৩৩

ভুল পূর্বাভাস দেওয়ার অভিযোগে ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এক কৃষক। মহারাষ্ট্র রাজ্যের মারাথওয়াদা অঞ্চলের এই কৃষক দাবি করেন,  আবাহাওয়া বিভাগ থেকে জানানো হয়, বর্ষা মৌসুমের স্থায়িত্ব দীর্ঘ হবে। এই আভাস পাবার ফলে তিনি সেই অনুযায়ী বীজ ও কীটনাশক ব্যবহার করে লোকসানে পড়েছেন। গত মঙ্গলবার রাজ্যের পারভানি থানায় এ অভিযোগ দায়ের করেন মানিক কদম নামের কৃষক। তিনি কদম মারঠওয়াড়া অঞ্চলের স্বাভিমানি ক্ষেতকারি সংগঠনেরও সভাপতির দায়িত্ব পালন করেন। ৮ই আগস্ট, বুধবার ভারতীয় সংবাদমাধ্যম প্রচার করে, আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ফসলের বীজ বপণ করেন ওই কৃষক। কিন্তু আভাস ভুল হওয়ায় কয়েক লাখ রুপি ক্ষতির সম্মুখীন হয়েছেন দাবি করে ওই কৃষক আইএমডির পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে মামলাটি দায়ের করেন। মানিক কদম সংবাদমাধ্যমকে বলেন, আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী কৃষকরা চাষাবাদ করেন।
তারা এবার বর্ষণের কথা বললেও দেখা গেলো কোনো বৃষ্টি নেই। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত  হয়েছে টাদের ভুল তথ্যের দ্বারা।   

এ বিষয়ে আইএমডির কোনো কর্মকর্তার মন্তব্য পাওয়া যায়নি। তবে জানা যায়, গত বছরের জুনেও মহারাষ্ট্রের বিদ জেলার এক কৃষক আইএমডির বিরুদ্ধে একই অভিযোগে মামলা করেন। তখন সেপ্টেম্বরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাভিসও পরিবেশমন্ত্রীকে আবহাওয়া বিভাগের ভুল পূর্বাভাসের অভিযোগের বিষয়টি জানিয়ে চিঠি লেখেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর