× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২০ অক্টোবর ২০১৮, শনিবার

স্মার্ট কার্ডে ‘মৌলভীবাজার’ বানান ভুল

বাংলারজমিন

মৌলভীবাজার প্রতিনিধি | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার, ৯:৪৪

মৌলভীবাজার পৌর এলাকায় গতকাল স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে। কিন্তু স্মার্ট কার্ডে ইংরেজিতে মৌলভীবাজার বানানে রয়েছে ভুল। এই ভুলের কারণে দেশ-বিদেশে থাকা মানুষ ভোগান্তি ও বিড়ম্বনার শিকার হওয়ার আশঙ্কা করছেন। স্মার্ট জাতীয় পরিচয়পত্রে মৌলভীবাজার জেলার নাম গড়ঁষারনধুধৎ- এর স্থলে গধঁষারনধুধৎ লেখা হয়েছে। অর্থাৎ “ড়চ এর স্থলে “ধচ লিখা হয়েছে। সরকারি ব্যয়ে তৈরি করা স্মার্ট কার্ডে জেলার নাম ভুলের জন্য সচেতন মহল কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেছেন। জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, মৌলভীবাজার সদর উপজেলায় ভোটার সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৩০৭। ইতিমধ্যে ২ লাখ ২২ হাজার ৮৫২টি স্মার্ট কার্ড বিতরণের জন্য ঢাকা থেকে পাঠানো হয়।
গতকাল সকাল থেকে মৌলভীবাজার পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডে স্মার্ট কার্ড বিতরণ শুরু করেন জনপ্রতিনিধিরা। এ সময় জেলার ভুল নাম নজরে আসে। স্মার্ট কার্ড পাওয়া সাংবাদিক সালেহ এলাহী কুটি জানান, একটা জেলার নামে এভাবে ভুল করা খুব নিন্দনীয়। কর্তৃপক্ষের দায়িত্বশীলতার অভাবে এমন ভুল হয়েছে বলে তিনি অসন্তোষ প্রকাশ করেন।
মৌলভীবাজারের পৌর মেয়র ফজলুর রহমান জানান, এতসংখ্যক কার্ডে চেনাজানা একটি বানান ভুল করা দুঃখজনক। বিষয়টি স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। এ সময় তিনি আরো জানান, গতকাল মৌলভীবাজার পৌরসভার নাগরিকদের স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন দলের নেতাদের মধ্যে বিএনপি নেতা সাবেক এমপি বেগম খালেদা রব্বানীসহ সিনিয়র নেতারাও উপস্থিত ছিলেন, যা একটি ব্যতিক্রমী ঘটনা।
জেলা নির্বাচন কর্মকর্তা মোখলেছুর রহমান সাংবাদিকদের বলেন, বানান ভুল দেখেছি। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা নির্দেশ দিয়েছেন কার্ড বণ্টন চালিয়ে যেতে। বানান ভুলের বিষয়টি পরবর্তীতে দেখা যাবে।  তিনি আরো জানান, এ ভুলে আঞ্চলিক কার্যালয়ের কোনো দায় নেই।
উল্লেখ্য, গত বুধবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মৌলভীবাজারে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার। গতকাল থেকে তা মাঠ পর্যায়ে বিলি শুরু হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর