× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২১ অক্টোবর ২০১৮, রবিবার

সবচেয়ে দামি গোলরক্ষক এখন কেপা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ আগস্ট ২০১৮, শুক্রবার, ৯:৫০

টানা ১৭ বছর বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষকের রেকর্ডটি ছিল জিয়ানলুইজি বুফনের। তবে গত এক মাসে দু’বার ভাঙতে দেখা গেল এ রেকর্ড। গত মাসে রোমা থেকে লিভারপুলে এসে বুফনের রেকর্ড ভাঙেন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার। এবার অ্যালিসনকে টপকে গোলরক্ষকের ট্রান্সফারের নতুন রেকর্ড গড়লেন কেপা আরিজাবালাগা। বুধবার অ্যাথলেটিক বিলবাও ছেড়ে চেলসিতে যোগ দেন এই স্প্যানিয়ার্ড গোলরক্ষক। সাত বছরের চুক্তিতে কেপার যোগ দেয়ার খবরটি ক্লাবের ওয়েবসাইটে নিশ্চিত করেছে চেলসি। ২৩ বছর বয়সী এই ফুটবলারকে নিতে ৮০ মিলিয়ন ইউরো খরচ করতে হলো ইংলিশ এ ক্লাবটিকে। গত মাসে এএস রোমা থেকে ব্রাজিলের আলিসন বেকারকে ৭৫ মিলিয়ন ইউরোয় দলে ভেড়ায় লিভারপুল।
যা ছিল গোলরক্ষকের সবচেয়ে বেশি ট্রান্সফারের রেকর্ড। এর আগে ১৭ বছর ধরে বিশ্বের সবচেয়ে দামি গোলরক্ষক ছিলেন জুভেন্টাস ছেড়ে সম্প্রতি পিএসজিতে যোগ দেয়া ইতালির জিয়ানলুইজি বুফন। ২০০১ সালে পারমা থেকে রেকর্ড ৫২ মিলিয়ন ইউরোতে বুফনকে দলে ভেড়ায় জুভেন্টাস। চেলসির ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড়ও হলেন কেপা। গত বছর জুলাইয়ে ৬ কোটি ৬৬ লাখ ইউরোয় স্পেনের স্ট্রাইকার আলভারো মোরাতাকে চুক্তিভুক্ত করেছিল ক্লাবটি। গত চার মৌসুমে দুটি ইংলিশ প্রিমিয়ার লীগ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুরতোয়া চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন। তারই শূন্যস্থান পূরণে কেপাকে দলে টানল চেলসি। গত দুই মৌসুমে স্প্যানিশ লা লিগায় ৫৩টি ম্যাচ খেলা কেপা জানুয়ারিতে বিলবাওয়ের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি করেছিলেন। গত মাসে শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপে স্পেন দলে ছিলেন ডেভিড দি গেয়ার পর দ্বিতীয় গোলরক্ষক হিসেবে। যদিও বিশ্বকাপের এক ম্যাচেও খেলা হয়নি তার। স্পেনের জার্সি গায়ে মাত্র এক ম্যাচ খেলা কেপা গত জানুয়ারিতেই অ্যাথলেটিক বিলবাও ছাড়ার কথা ছিল। মাত্র ২০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার প্রায় দ্বারপ্রান্তে ছিলেন। কিন্তু কোচ জিনেদিন জিদানের অনিচ্ছার কারণে শেষ পর্যন্ত রিয়ালে যাওয়া হয়নি কেপার। চেলসিতে যোগ দিয়ে কেপা বলেন, চেলসির জেতা সব শিরোপা, অন্যান্য খেলোয়াড়, শহর ও ইংলিশ প্রিমিয়ার লীগ সবকিছুই এই ক্লাবে আসতে আমাকে আকৃষ্ট করেছে। আমি খুবই খুশি যে, চেলসি আমার উপর বিশ্বাস রেখেছে এবং আমাকে দলে নিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর