× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ১৭ অক্টোবর ২০১৮, বুধবার

ইরানি ছবির শুটিং ঢাকার কাওরানবাজারে

বিনোদন

কামরুজ্জামান মিলু | ১১ আগস্ট ২০১৮, শনিবার, ৮:১৩

ঢাকার কাওরানবাজার আমাদের চোখে সাধারণ একটা বাজার মনে হলেও ইরানিদের চোখে এটা একটি বিশেষ জায়গা। আর সেজন্যই তারা সুদূর ইরান থেকে এসে কাওরানবাজারে ভর দুপুরে তাদের দেশের একটি ছবির শুটিং করেছেন। এমনটা জানালেন ছবির ইউনিটেরই একজন। গতকাল দুপুর ১টা থেকে এ ছবির শুটিং কাওরানবাজারে শুরু হয়। শুটিং শুরু হওয়ামাত্র চারদিকে ভিড় জমানো শুরু করে উৎসুক জনতা। ছবির নাম ‘শাবি কে মহ কমেল শোদ’ (যার বাংলা অর্থ যে রাতে চাঁদ পূর্ণতা পেয়েছিল)। ছবিটি পরিচালনা করছেন ইরানি পরিচালক নার্গিস অবইয়ার। আর এ ছবির উপদেষ্টা হিসেবে আছেন বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশীদ।
তিনি মানবজমিনকে জানান, ছবির কাহিনীকে প্রাধান্য দিতে গিয়েই পরিচালক বাংলাদেশে এ ছবির শুটিং করছেন। মূলত পাকিস্তান, ইরান ও বাংলাদেশে এ ছবির পুরো শুটিং হবে। তবে বাংলাদেশে আগামী মঙ্গলবার পর্যন্ত শুটিং করার পরিকল্পনা রয়েছে তাদের। ছবির প্রযোজক হিসেবে আছেন মুহাম্মদ হুসাইন কাসেমি। মূল অভিনয়শিল্পী হিসেবে কাজ করছেন এলনাজ শাকেরদুস্ত, হুতান শাকিবা, ফেরেশতে সাদরে উরাফায়ি। সরকারের সহায়তা পেলে ইরানের পাশাপাশি বাংলাদেশেও এ ছবিটি মুক্তি দিতে চান পরিচালক। এ ছবির কাহিনী হচ্ছে, নায়ক হুমান বেলুচি ইরানের সিস্তান বেলুচিস্তান প্রদেশের যাহেদান শহরে একটি কসমেটিকস দোকানে সেলসম্যানের কাজ করে। নায়িকা এলনাজ কসমেটিকস সামগ্রী বেচাকেনার জন্য তেহরান থেকে প্রায়ই যাহেদান শহরে আসা-যাওয়া করে। এলনাজের এ ধরনের একটি ভ্রমণে হুমানের সঙ্গে পরিচয় ঘটে। হুমান তার প্রেমে পড়ে। তারা নিজেদের বিবাহের ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতার মুখোমুখি হয়। কিন্তু শেষ পর্যন্ত নিজেদের উদ্দেশ্য সফল হয়। হুমান সপরিবারে বিয়ের প্রস্তাব নিয়ে তেহরান আসে। এলনাজের মাতা এই বিয়ের ঘোর বিরোধী। তিনি কন্যাকে তেহরানে তার কাছে রাখার জন্য চাপ সৃষ্টি করেন। এরপর ঘটতে থাকে নানা ঘটনা। এক পর্যায়ে ইরান, পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশেও এ ছবির ঘটনার অংশবিশেষ দেখতে পাবেন দর্শকরা। উল্লেখ্য, ইরানের প্রথম শ্রেণির পরিচালক বিখ্যাত ঔপন্যাসিক মিসেস নার্গিস অবইয়ার তার রোমান্টিক ছবি ‘শাবি কে মহ কমেল শোদ’ এর শুটিং বাংলাদেশে করছেন। তার পরিচালিত বিখ্যাত ছবি ‘নাফাস’ চলতি বছর অস্কারে ইরানের প্রতিনিধিত্ব করেছে। ছবিটি ইরানের ফজর চলচ্চিত্র উৎসবে সেরা সমালোচকসহ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছে। পরিচালক তার নতুন ছবি ‘শাবি কে মহ কমেল শোদ’(যার বাংলা অর্থ-যে রাতে চাঁদ পূর্ণতা পেয়েছিল)-এর শুটিংয়ের জন্য বাংলাদেশের কাওরানবাজার, নিউ মার্কেটসহ বেশকিছু লোকেশন বেছে নিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর