× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২১ অক্টোবর ২০১৮, রবিবার
লিরার মানে রেকর্ড পতন

ষড়যন্ত্রকারীদের সতর্ক করলেন এরদোগান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৮, শনিবার, ১০:০৩

তুরস্কের অর্থনীতি ধ্বংসের পাঁয়তারা করা আন্তর্জাতিক সমপ্রদায়কে সাবধান করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেফ এরদোগান। ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরার মান আশঙ্কাজনক মাত্রায় কমে যাওয়ায় তিনি এ হুঁশিয়ারি দিলেন। বৃহস্পতিবার এক রাতেই লিরার মান ১৪ শতাংশ কমে যায়। এ খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, লিরার মান আকস্মিক কমতে কমতে এক ডলারের বিপরীতে এখন ৫.৯৪ লিরা পাওয়া যাচ্ছে। সমগ্র রাতে তার মান আগের থেকে ১৪.৬ শতাংশ কমে যায়। ২০০১ সালের পর এটিই লিরার মানের সর্বোচ্চ পতন। ইউরোপীয় ঋণদাতাদের শেয়ারের মানও কমে গেছে। কিন্তু কৃষ্ণসাগর সংলগ্ন রাইজ শহরে এক সমাবেশে তিনি জনগণকে চিন্তা না করতে বলেছেন।
তিনি বলেন, তুরস্কের বিরুদ্ধে অনেক ধরনের প্রচারণা চলছে। এ নিয়ে আপনারা চিন্তা করবেন না। যদি তাদের কাছে ডলার থাকে তাহলে আমাদের আছে আল্লাহ্‌ ও তুরস্কের জনগণ। তিনি আরো বলেন, আপনারা জেনে রাখুন আমরা গতকালের থেকে আজ ভালো আছি। আগামী কাল আমরা আরো ভালো থাকবো এ নিয়ে কোনো সন্দেহ নেই। এদিকে দেশটির অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক অর্থনীতি নিয়ে তুরস্কের পরবর্তী পরিকল্পনা জানাতে সংবাদ সম্মেলন করেছেন। উল্লেখ্য যে, ২০১৭ সালে তুরস্ক ছিল পৃথিবীর সব থেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। গত বছর দেশটির জিডিপি ছিল ৭.৪ শতাংশ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর