× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৪ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

গাজায় আরো ২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৮, শনিবার, ১২:১১

মিসরের মধ্যস্থতায় ফিলিস্তিনে বিবাদমান দুই পক্ষের মধ্যে শুক্রবার অস্ত্রবিরতি চুক্তি কার্যকর হয়েছে। তবে এর কয়েক ঘন্টার মধ্যেই গাজায় গুলি চালিয়ে কমপক্ষে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। এতে আহত হয়েছে আরো অন্তত ১৩১ জন। নিহতদের মধ্যে একজন চিকিৎসাকর্মীও রয়েছেন। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, শুক্রবার মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় ফিলিস্তিনে বিবাদমান দুই পক্ষ হামাস ও ইসরাইল। পরে ফিলিস্তিনিরা ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে শুক্রবারের নিয়মিত বিক্ষোভ শুরু করে। তারা নিজেদের ভূÑখন্ডের অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানায়। কিন্তু অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে রাফাহ অঞ্চলে বিক্ষোভকারী ফিলিস্তিনিদের ওপর গুলিবর্ষন করে ইসরাইলের সেনারা।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরাইলের ছোড়া গুলিতে ২ জন নিহত হয়। এতে আরো অন্তত ১৩১ জন গুলিবিদ্ধ হয়েছেন।
ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে চার মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ দেখিয়ে আসছে ফিলিস্তিনিরা। ১৫ই মে নাকাবা দিবস উপলক্ষ্যে তারা লাগাতার বিক্ষোভ শুরু করে। ইসরাইলের সীমান্ত বেড়ার কাছে গিয়ে নিজেদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানায়। তবে শুরু থেকেই বিক্ষোভকারী ফিলিস্তিনিদের ওপর  কঠোর মনোভাব দেখিয়ে আসছে ইসরাইল। সরাসরি গুলি চালিয়ে এখন পর্যন্ত অন্তত ১৫৯ ফিলিস্তিনি বিক্ষোভকারীকে হত্যা করেছে তারা। এতে আহত হয়েছে ১৬ হাজারেরও বেশি মানুষ। তীব্র প্রতিরোধের মুখে ফিলিস্তিনিরা তাদের বিক্ষোভের মাত্রা কমিয়ে দিয়েছে। এখন তারা প্রতি শুক্রবার ইসরাইলের সীমান্ত বেড়ার কাছে জড়ো হয়ে বিক্ষোভ দেখায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর