× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

মুশকিল আসানে সাইকোথেরাপি

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৯ আগস্ট ২০১৮, বুধবার, ৫:১৫

আমরা প্রায়শই আমাদের পরিবারের সদস্য, কাছের বন্ধু ও নিজেদেও সঙ্গে আলোচনা করে থাকি যে, আমার সমস্যা কি? আমি কি ভুল করছি?
আমরা আমাদের জীবনকে একটা নির্দিষ্ট পথে চালিত করতে চাই। আমরা আমাদের স্বপ্ন পূরণ করতে চাই, সফলতা চাই। কিন্তু এটা না ঘটলে আমরা হতাশা, বিচ্ছিন্নতা এবং নির্দয়তার একটি চক্রে আবদ্ধ হয়ে যাই। কখনও কখনও পরিস্থিতি এমন দাঁড়ায় যে, আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য কেবলই সমস্যার মোকাবেলা করছি। সুখবর হল যারা এমন সমস্যার মুখোমুখি তারা চাইলে সাইথেরাপি নিতে পারেন।
এসব সমস্যার সমাধানে এক ধরণের সাইকোথেরাপি বা কাউন্সেলিং রয়েছে যা জীবনে সত্যিকার পার্থক্য আনার ক্ষেত্রে আমরা গ্রহণ করতে পারি। ব্রাডলি ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, সাইকোথেরাপি নেয়া ৮২ শতাংশ মানুষ এর সুফল পেয়েছেন।
জেনে নিই সাইকোথেরাপি কি?
ন্যাশনাল ইনিস্টিটিউট অব মেন্টাল হেলথের ভাষ্যমতে, সাইকোথেরাপি হল মূলত কথা বলা থেরাপি।
সাইকোথেরাপি হল থেরাপিস্টেও সঙ্গে এমন একটি পর্যায় যেখানে তারা আপনাকে আপনার সমস্যা চিহ্নিত করে আপনার মানসিক চাঞ্চল্য, চিন্তা এবং আচরগত সমস্যা দূর করতে সাহায্য করবে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, সাইকোথেরাপি শুধুমাত্র যারা মানসিক রোগে ভুগছেন তাদের জন্যই প্রয়োজনীয় নয়। বরং যে কেউই এই থেরাপি থেকে উপকার পেতে পারেন।

সাইকোথেরাপিস্টরা আপনাকে যেভাবে সমস্যা মোকাবিলায় সহায়তা করবে-
সাইকোথেরাপি মূলত পুরোটাই আপনাকে ঘিরেই। আপনার আকাক্সক্ষা, লক্ষ্য, স¤পর্ক, উদ্দেশ্য, অভিজ্ঞতাকে ঘিরে। আপনি আপনার অবস্থানে আটকে আছেন? আপনি মনে করেন যে, আপনি একটা খারাপ অবস্থায় আছেন? এবং আপনি এটা থেকে বের হতে পারছেন না?
সাইকোথেরাপির মাধ্যমে আপনি এই অবস্থা থেকে সামনে এগোনোর কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারবেন। আপনার চিকিৎসক আপনাকে বুঝাবেন যে, একমাত্র আপনিই আপনার জীবনকে পরিবর্তন করতে পারেন। কেননা আপনার নেতিবাচক প্রবণতা এবং ইতিবাচক কাজ চেনার ক্ষমতা আছে। আপনার এই অবস্থার কারণ কি সেটা আপনি নিজেই খুঁজে বের করতে আপনি অন্যদের সাহায্য পেতে পারেন। আবার একইভাবে অন্যদের সমর্থনও করতে পারেন।
আপনার সক্ষমতা আছে। আপনি শুধুমাত্র সেগুলো চিহ্নিত করুন এবং ইতিবাচক উন্নয়নে সে বিষয়গুলো কাজে লাগান। এভাবে প্রতিদিন ছোট ছোট পদক্ষেপের মাধ্যমে নিজেকে আত্মবিশ্বাসী করে আপনার স্বপ্ন বাস্তবায়নে কাজ শুরু করুন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর