× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

সব জনমত জরিপেই ট্রাম্পের জনপ্রিয়তায় ধস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার, ১১:১৫

জনপ্রিয়তায় ধস নেমেছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। প্রথম জরিপের ফল প্রকাশ করে সিএনএন। এতে দেখা যায় প্রেসিডেন্টের অ্যাপ্রুভাল রেটিং বা তার কাজের প্রতি সমর্থনের হার কমে মাত্র ৩৬ শতাংশে দাঁড়িয়েছে। গত মাসেও এই হার ছিল ৪২ শতাংশ। শুধু সিএনএন’র জরিপই নয়। গত দুই সপ্তাহজুড়ে আরও কয়েকটি উঁচুদরের, সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে নেওয়া জরিপেও একই চিত্র উঠে এসেছে।
সিএনএন’র খবরে বলা হয়, এই ধস শিগগিরই অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনে বড় প্রভাব ফেলতে পারে। গত দুই সপ্তাহে মোট ৮টি উঁচুমানের জরিপের ফল প্রকাশ পেয়েছে। এগুলোর প্রত্যেকটিতেই প্রেসিডেন্টের জনপ্রিয়তা হ্রাস পেয়েছে বলা হচ্ছে।
৮টি জরিপের গড় ফলাফল অনুযায়ী, ট্রাম্পের কাজের প্রতি সমর্থনের হার ৩৮ শতাংশ। এবিসি/ওয়াশিংটন পোস্ট, সিএনএন, গ্যালাপ, আইবিডি/টিআইপিপি, কেইসার ফ্যামিলি ফাউন্ডেশন, কুইনিপিয়াক ইউনিভার্সাইটি, সেলজার অ্যান্ড কো ও সাফল্ক ইউনিভার্সিটির করা জরিপ বিশ্লেষণ করে এই অনুসিদ্ধান্তে পৌঁছা সম্ভব হয়েছে। গত মাসেও এই গড় সমর্থনের হার ছিল ৪১ শতাংশ।
সিএনএন’র বিশ্লেষণে বলা হয়েছে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থনের হার বেশ কয়েকমাস ধরে স্থিতিশীল ছিল। এ কারণে হঠাৎ করে এক মাসের ব্যবধানে গড়ে ৩ পয়েন্ট কমে যাওয়াটা বেশ অস্বাভাবিক। এই এক মাসের মধ্যে নিশ্চয়ই ডনাল্ড ট্রাম্পের কোনো সিদ্ধান্তে তার ভোটাররা নাখোশ হয়েছেন। তবে প্রেসিডেন্টের জনপ্রিয়তা হ্রাস নিয়ে নিশ্চিতভাবেই উদ্বিগ্ন হবে রিপাবলিকান দল। কারণ, অতীত নজির থেকে দেখা গেছে মানুষ প্রেসিডেন্টের কাজের প্রতি যে ধ্যান ধারণা পোষণ করে, তারই ভিত্তিতে মধ্যবর্তী নির্বাচনে তার দলের পক্ষে বা বিপক্ষে ভোট দিয়ে থাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর