× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ সমকামী পুরুষের ১ জন এইচআইভি আক্রান্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১০:১৫

যুক্তরাষ্ট্রের ২১টি বড় শহরে প্রতি ৫ জন সমকামী/উভকামী পুরষের একজনই এইচআইভি ভাইরাসে আক্রান্ত। এদের প্রায় অর্ধেক জানেনই না যে তাদের শরীরে এইচআইভি ভাইরাস রয়েছে। মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা বৃহস্পতিবার এ তথ্য দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, যুবা বয়সী, বিশেষ করে কৃষ্ণাঙ্গ সমকামী তরুণদের মধ্যে এইচআইভি বিষয়ে অজ্ঞতার প্রবণতা বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর একটি গবেষণায় এই চিত্র উঠে এসেছে।
প্রতিষ্ঠানটির এইচআইভি/এইডস প্রতিরোধ বিভাগের পরিচালক ডা. জোনাথন মারমিন বলেন, ‘সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে এইচআইভি ভাইরাস প্রতিরোধ করতে আমাদের প্রচেষ্টা নতুন করে শুরু করতে হবে।’ জুলাইয়ে হোয়াইট হাউজ একটি এইডস নীতি গ্রহণ করেছে। ওই নীতিমালায় বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সংস্থাকে এইচআইভি সংক্রমণের হার ২৫ শতাংশ কমাতে উপায় বের করতে বলা হয়েছে।
সিডিসি’র গবেষকরা ২১টি বড় শহরে বসবাসরত ৮,১৫৩ জন সমকামী পুরুষকে পরীক্ষা করেছেন। এদের ২০ শতাংশের মধ্যেই এইচআইভি ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে কৃষ্ণাঙ্গদের মধ্যে এই হার আরও বেশি। ২৮ শতাংশ। হিসপ্যানিক (১৮%) ও শ্বেতাঙ্গদের (১৬%) মধ্যে তুলনামূলকভাবে কম।
গবেষণায় আরও দেখা গেছে, এইচআইভি আক্রান্ত কৃষ্ণাঙ্গ পুরুষদের ৫৯ শতাংশই জানতেন না তারা এই ভাইরাস বহন করছেন। হিসপ্যানিক পুরুষদের ক্ষেত্রে এই হার ৪৬ শতাংশ আর শ্বেতাঙ্গ পুরুষদের মধ্যে ২৬ শতাংশ।
মারমিন বলছেন, আগের মতো মানুষ এখন এইচআইভি সংক্রমণ নিয়ে অত আতঙ্ক বোধ করেন না। এর একটি কারণ হতে পারে এইডস চিকিৎসার কার্যকারিতা। এই রোগ সারানো না গেলেও কিছু ওষুধের মাধ্যমে রোগীদের স্বাস্থ্যবান রাখা সম্ভব। এছাড়া তাদের কাছ থেকে অন্য মানুষের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকিও কমানো যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
kazi
১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১:০৯

Homosexuality is greatest sin. Hiv is punishment from God.

অন্যান্য খবর