× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

চীন থেকে বাংলাদেশ হয়ে কলকাতায় বুলেট ট্রেন?

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১০:১৭

চীনের কুনমিং থেকে বাংলাদেশ ও মিয়ানমার হয়ে ভারতের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন সেবা চালু করার বিষয়ে চীনের আগ্রহের কথা জানিয়েছেন কলকাতায় দেশটির কনসাল জেনারেল মা ঝানু। বুধবার এক সম্মেলনে তিনি বলেন, ভারত ও চীন যৌথভাবে উদ্যোগ নিলে, কুনমিং ও কলকাতার মধ্যে উচ্চগতির ট্রেন সংযোগ স্থাপন করা সম্ভব। এ খবর দিয়েছে এনডিটিভি।
সম্মেলনে মা ঝানু বলেন, ‘বুলেট ট্রেন প্রকল্প যদি বাস্তবে রূপ দেওয়া যায়, তাহলে কলকাতা থেকে কুনমিংয়ে যেতে সময় লাগবে মাত্র কয়েক ঘণ্টা।’ এই প্রকল্প থেকে বাংলাদেশ ও মিয়ানমারও লাভবান হবে বলে তার মত।
তিনি বলেন, এই পথ ধরে নানা ধরণের শিল্প গড়ে উঠতে পারে। ফলে ২৮০০ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পে জড়িত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও বৃদ্ধি পাবে। ২০১৫ সালে বৃহত্তর মেকং উপ-অঞ্চল সম্মেলনেও এই প্রকল্পের প্রসঙ্গ ওঠে বলে জানান তিনি।
মা ঝানু আরও বলেন, বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার করিডোরে বাণিজ্য বৃদ্ধিই এই প্রকল্পের উদ্দেশ্য। তিনি আরও যোগ করেন, প্রাচীন আমলের সিল্ক রোড পুনর্জ্জীবিত করে কুনমিং থেকে কলকাতার মধ্যে সংযোগ বৃদ্ধি করতে চায় চীন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
kazi
১২ সেপ্টেম্বর ২০১৮, বুধবার, ১১:৪৮

আর কোন ভাল কাজ না হলেও মিয়ানমার থেকে বুলেট ট্রেনের মাধ্যমে ইয়াবা পাচার বৃদ্ধি পাবে। ভাল মন্দ দুই দিকই বিবেচনা করা উচিত। মিয়ানমার সরকার ইয়াবা পাচার রোধে সক্রিয় ভূমিকা নিবে না। বরং ভারত বাংলাদেশকে ধ্বংসের পথে ঠেলে বিদেশী মুদ্রা আয় করতে মগ্ন থাকবে। যাত্রাপথ হতে হবে কুমিং - ভারতের পূর্বাঞ্চলের কোন রাজ্য হয়ে - বাংলাদেশ - কলকাতা। মিয়ানমারকে বাদ দিয়ে ।

অন্যান্য খবর