× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

রাশিয়ায় সর্ববৃহৎ সামরিক অনুশীলন, অংশ নিয়েছে চীনও (ভিডিও)

বিশ্বজমিন

অনলাইন ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৯:১৪

রাশিয়া  বুধবার ঘোষণা দেয়, লক্ষাধিক সেনাকে অনুশীলনে সচল রেখে তারা ইতিহাসের সর্ববৃহৎ যুদ্ধ কৌশলগত জ্ঞান শুরু করেছে। এই অনুশীলনে চীনের সেনাদেরও অংশগ্রহণ দেখা যাওয়ায় ভবিষ্যতে ঘটতে যাওয়া বড় কোন দ্বন্দ্বের মহড়া হিসেবে একে চিহ্নিত করে অভিযোগ তোলে ন্যাটো।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, ভস্টোক নামক এ অনুশীলনে ৩ লক্ষ সেনা দেশটির পুবে মঙ্গোলিয়া এবং চীনের প্রান্তে অবস্থান নিয়েছে। সেখানে ৩৬ হাজার ট্যাংক, ৮০টি জাহাজ এবং প্রায় একহাজার বিমানের উপস্থিতি নিশ্চিত করেছেন প্রতিরক্ষা মন্ত্রী।

সপ্তাহব্যাপী এ অনুশীলন সোভিয়েত আমলের শীতল যুদ্ধ চলাকালীন সময়কে নির্দেশ করে বলে অনেকে মনে করছেন। দেশটির সেনা কর্মকর্তারা জানান, ভ¬াদিমির পুতিন দেশের প্রেসিডেন্ট হবার পর থেকেই সেনাদেরকে বিংশ শতাব্দীর মধ্যবর্তী সময়কার কথা স্মরণ করিয়ে পুনর্জাগরণ ঘটানোর জন্য প্রত্যেক চার বছর অন্তর এমনটা করে থাকলেও এবার আমরা অভূতপূর্ব মাত্রায় অবস্থান করছি যা ১৯৮১ সালের সোভিয়েত আমলের সর্ববৃহৎ পরিমন্ডলকেও ছাপিয়ে গেছে।


রাশিয়ার আমন্ত্রণে প্রথমবারের মতো চীন তাদের ৯০০ ট্যাংকের পাশাপাশি ৩২০০ সেনাকে প্রেরণ করে এই অনুশীলনে অংশগ্রহণ করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর