× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

স্পেন দলে বার্সার আধিপত্য এখন রিয়ালের দখলে

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৯:৪৩

স্প্যানিশ ফুটবলের স্বর্ণযুগে সবচেয়ে বেশি অবদান রাখে বার্সেলোনা। এখন আগের সেই সুদিন নেই। স্পেন দলে নিজেদের খেলোয়াড় সংখ্যায় আধিপত্য হারিয়েছে বার্সা। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের দাপট ক্রমেই বাড়ছে। রিয়ালের খেলোয়াড়দের উপস্থিতিতে ঢাকা পড়ে যাচ্ছে কাতালানরা। তা অব্যাহত রেখেছেন নতুন কোচ লুইস এনরিকে। বার্সার সাবেক সফল কোচ হলেও স্পেনের ডাগআউটে রিয়ালের খেলোয়াড়দের ওপর আস্থা রাখছেন এই স্প্যানিয়ার্ড। বিগত ১৬ বছরে এই প্রথম স্পেন দলে রিয়ালের ৬ জন খেলোয়াড় সুযোগ পেলেন।
ক্রোয়েশিয়ার বিপক্ষে ৬-০ গোলে জেতা ইউয়েফা ন্যাশন্স লীগের ম্যাচে এই চিত্র দেখা যায়। বার্সার একমাত্র প্রতিনিধি হয়ে থাকেন অভিজ্ঞ মিডফিল্ডার সার্জিও বুসকেটস। ২০১০ বিশ্বকাপ ফাইনালে বার্সার ৬ জন খেলোয়াড় রাখেন সে সময়ের স্পেন কোচ ভিসেন্তে দেল বস্ক। এরা হলেন কার্লোস পুয়োল, জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকে, বুসকেটস ও পেদ্রো রদ্রিগেজ। সঙ্গে থাকেন সদ্যই ভ্যালেন্সিয়া থেকে বার্সায় যোগ দেয়া ডেভিড ভিয়া। স্পেন দলে বার্সার সবচেয়ে বেশি প্রতিনিধি দেখা যায় ২০১৩ সালে। উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচটিতে বার্সার ৭ জন খেলোয়াড় একাদশে নামেন। ম্যাচের একপর্যায়ে মাঠে ৯ জন বার্সা খেলোয়াড় অবস্থান নেন। এরপর থেকেই ধীরে ধীরে স্পেন দলে বার্সার প্রভাব কমতে শুরু করে। সবশেষ ২০১৮ বিশ্বকাপ শেষে অবসর নেন ইনিয়েস্তা ও পিকে। আর এনরিকের দলে জায়গা হারান লেফটব্যাক জর্দি আলবা। ইস্কো, মার্কো আসেনসিও, দানি কারভাহাল, নাচো ফার্নান্দেজ, লুকাস ভাসকেজদের উপস্থিতিতে স্পেনের ড্রেসিংরুম যেন একখণ্ড রিয়াল মাদ্রিদ। রাশিয়া বিশ্বকাপে স্পেন দলে সবচেয়ে বেশি ৬ প্রতিনিধি ছিল রিয়ালের। অন্যজন অধিনায়ক সার্জিও রামোস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর