× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৮, রবিবার

তিন মাসে সাফের আরো তিনটি টুর্নামেন্ট

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৯:৪৫

সাফ ফুটবলে সাড়া ফেলছে বয়সভিত্তিক ও জাতীয় দল পর্যায়ের টুর্নামেন্টগুলো। এরই ধারাবাহিকতায় এ বছর সাফের আরো তিনটি টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে। গত আগস্টে ভুটানে হয়ে গেছে সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপ। ঢাকায় চলছে পুরুষদের সিনিয়র সাফ সুজুকি কাপ। চলতি মাসের শেষদিকে ভুটানে বসবে মেয়েদের অনূর্ধ্ব-১৮ আসর। আরো দুইটি টুর্নামেন্টও নিশ্চিত হয়ে গেছে। তা হলো মেয়েদের সিনিয়র ও ছেলেদের অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল প্রতিযোগিতা। এরই মধ্যে মেয়েদের অনূর্ধ্ব-১৮ গ্রুপ পর্বের ড্র সম্পন্ন হয়েছে। গতকাল ছেলেদের অনূর্ধ্ব-১৫ ও মেয়েদের সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপের সূচি ঘোষণা করা হয়। গতকাল বাফুফে ভবনে মেয়েদের সাফের ড্র হয়েছে। অন্য গ্রুপে পড়েছে ভারত, মালদ্বীপ আর শ্রীলঙ্কা। ড্র অনুষ্ঠান পরিচালনা করেন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ ও ভুটান ফুটবল ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক বিন্দু দর্জি। নেপালে কিশোরদের টুর্নামেন্ট হবে আগামী ২৫শে অক্টোবর থেকে ৩রা নভেম্বর পর্যন্ত। আর ১৭ই নভেম্বর মাঠে গড়াবে মেয়েদের সিনিয়র সাফ ফুটবল। তবে, প্রতিযোগিতার ভেন্যু এখনো চূড়ান্ত হয়নি। শ্রীলঙ্কা আয়োজক হওয়ার কথা থাকলেও তারা অনাগ্রহ দেখিয়েছে। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা রাজি না হলে নেপাল আয়োজক হতে পারে। ছেলেদের অনূর্ধ্ব-১৫ প্রতিযোগিতায় ‘এ’ গ্রুপে বাংলাদেশ খেলবে নেপাল, মালদ্বীপ ও পাকিস্তানের বিপক্ষে। আর মেয়েদের সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, ভুটান ও পাকিস্তান।
মেয়েদের সাফেও ৪ দলের গ্রুপে বাংলাদেশ
পুরুষদের মতো মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপেও চার দলের গ্রুপে পড়েছে বাংলাদেশ। প্রতিপক্ষও সেই নেপাল, ভুটান ও পাকিস্তান। মেয়েদের সাফ ফুটবল আসর হবে আগামী ১৭ থেকে ২৬শে ডিসেম্বর। ভেন্যু  চূড়ান্ত হয়নি। শ্রীলঙ্কা বা নেপাল হতে পারে আয়োজক। গতকাল ড্র শেষে আনোয়ারুল হক হেলাল বলেন, ‘যেহেতু নেপালে সাফ অনূর্ধ্ব-১৫ পুরুষ ফুটবল টুর্নামেন্টটি হচ্ছে, তাই আমরা চাইছি শ্রীলঙ্কাই সাফ মহিলা চ্যাম্পিয়শিপের আয়োজক হোক। এই দু’টি দেশই টুর্নামেন্টের আয়োজক হতে আগ্রহ প্রকাশ করেছে। যা চূড়ান্ত করবো আমরা চলতি মাসের শেষের দিকে।’ ঘরের মাঠে এবারের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে চার দলের গ্রুপে নেপাল, পাকিস্তান ও ভুটানের মুখোমুখি হয় বাংলাদেশ। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়ে স্বাগতিকরা। অবশ্য অপর গ্রুপে তিন দলের প্রতিদ্বন্দ্বিতায় মাত্র ১ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পা রাখে মালদ্বীপ। পরে নেপালকে হারিয়ে মালদ্বীপ পৌঁছে যায় ফাইনালে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর