× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

আন্তর্জাতিক বিরতি শেষে ফের সরব ক্লাব ফুটবল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৯:৪৬

১০ দিনের আন্তর্জাতিক বিরতি শেষে ফের ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ব্যস্ততা শুরু হচ্ছে আজ থেকে। প্রথম দিন মাঠে নামছে নেইমার-এমবাপ্পের প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। প্যারিসে আজ রাত পৌনে ১টায় সেঁত এতিয়েনকে আতিথ্য দেবে তারা। তবে তিন ম্যাচের নিষেধাজ্ঞার কারণে আজ দেখা যাবে না এমবাপ্পেকে। তার আগে রাত ১১টায় ফরাসি লীগ ওয়ানে নিস ও রেনের মধ্যকার লড়াই দিয়ে আন্তর্জাতিক বিরতির পর প্রথম ইউরোপিয়ান লীগ ম্যাচ মাঠে গড়াবে। স্প্যানিশ লা লিগায় রাত ১টায় হুয়েস্কার মাঠে নামবে রায়ো ভায়েকানো। জার্মান বুন্দেসলিগায় রাত সাড়ে ১২টায় নিজ মাঠে ফ্রাঙ্কফুর্টকে মোকাবিলা করবে বরুশিয়া ডর্টমুন্ড। আগামীকাল ইউরোপের শীর্ষ পাঁচ লীগে বেশ কিছু ম্যাচ রয়েছে।
ইংলিশ প্রিমিয়ার লীগে বড় ম্যাচেট টটেনহ্যামের মাঠে নামবে লিভারপুল।
স্ট্যামফোর্ড ব্রিজে কার্ডিফ সিটিকে মোকাবিলা করবে চেলসি। ইতিহাদ স্টেডিয়ামে ফুলহ্যামের মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি। আর্সেনালকে আতিথ্য দেবে নিউক্যাসল ইউনাইটেড। আর ম্যানচেস্টার ইউনাইটেডকে চ্যালেঞ্জ জানাবে স্বাগতিক ওয়াটফোর্ড। লা লিগায় রিয়াল সোসিয়েদাদের মাঠে খেলবে বার্সেলোনা। স্বাগতিক অ্যাথলেটিক বিলবাওকে মোকাবিলা করবে রিয়াল মাদ্রিদ। ইতালিয়ান সিরি আ’তে মুখোমুখি হবে ইন্টার মিলান-পারমা ও নাপোলি-ফিওরেন্তিনা। বুন্দেসলিগায় নিজ মাঠে বায়ার লেভারকুজেনের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ। প্রিমিয়ার লীগে ৪ ম্যাচ শেষে শতভাগ জয়ে লিভারপুল, চেলসি ও ওয়াটফোর্ডের পয়েন্ট সমান ১২। ২ পয়েন্ট পিছিয়ে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানসিটি। লা লিগায় টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে ছুটছে বার্সা ও রিয়াল। সিরি আ’তে ক্রিস্টিয়ানো রোনালদো গোল না পেলেও ৩ ম্যাচেই জয় পায় জুভেন্টাস। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সাসুলো। বুন্দেসলিগায় দুই ম্যাচেই জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ, উলফসবুর্গ ও হারথা বিএসসি। লীগ ওয়ানে টানা চার জয়ে দারুণ শুরু পিএসজির।
৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডিজন। ইউয়েফা ন্যাশন্স লীগ ও প্রীতি ম্যাচের আগে গত ৩’রা সেপ্টেম্বর আন্তর্জাতিক শেষ ম্যাচ খেলে ইউরোপিয়ান ক্লাবগুলো। ১২ই সেপ্টেম্বর শেষ হয় আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততা। শেষ দিনে ন্যাশন্স লীগ ম্যাচে স্পেনের ৬-০ গোলে বিধ্বস্ত হয় বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া। ক্রোয়াটদের ফুটবল ইতিহাসে এটিই সবচেয়ে বড় পরাজয়ের লজ্জা। ইউরোপের বাইরের দলগুলো প্রীতি ম্যাচে অংশ নেয়। যুক্তরাষ্ট্রে মেসিবিহীন আর্জেন্টিনা ও নেইমারের ব্রাজিল দুইটি করে প্রীতি ম্যাচ খেলে। গুয়েতেমালার বিপক্ষে ৩-০ গোলে জয় পেলেও কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে নতুন আর্জেন্টিনা দল। অন্যদিকে যুক্তরাষ্ট্রকে ২-০ ও এল সালভাদরকে ৫-০ গোলে বিধ্বস্ত করে সেলেসাওরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর