× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

যুক্তরাষ্ট্রের ক্যারোলিনায় হারিকেন ফ্লোরেন্সের আঘাত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ১১:৩৪

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনার উপকূলীয় অঞ্চলে হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে তীব্র বাতাস এবং রাস্তাঘাত ডুবে যেতে শুরু করেছে। গতকাল বৃহ¯পতিবার থেকে শুরু হওয়া এ তীব্র বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের উত্তর উপকূলীয় অঞ্চলের স্থলভাগ প্রবাহত হওয়ার সম্ভবনা রয়েছে।
ন্যাশনাল হারিকেন সেন্টারের মতে, আজ শুক্রবারের মধ্যে উত্তর ক্যারোলিনার দক্ষিণাঞ্চলে ফ্লোরেন্স আঘাত হানার সম্ভবনা রয়েছে এবং পরবর্তীতে শনিবারের মধ্যে তা দক্ষিণ পূর্বাঞ্চলের স্থালাংশের দিকে আঘাত হানতে পারে।
 যুক্তরাষ্ট্রের আবহাওয়া কেন্দ্রের ভাষ্য মতে, ফ্লোরেন্স আঘাত হানতে পারে এমন এলাকায় প্রায় এক কোটি মানুষ বসবাস করে এবং ফ্লোরেন্সের আঘাতে উপকূলীয় বাড়িঘর এবং ব্যবসা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আন্দাজ করা যাচ্ছে। প্রায় দশ লক্কগের বেশি মানুষকে উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা ও ভার্জিনিয়া ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে এবং হাজার হাজার মানুষ জরুরী আশ্রয়কেন্দ্রে আশ্রয়গ্রহণ করছেন।
ন্যাশনাল হারিকেন সেন্টার আরো জানিয়েছে, গতকাল ঘন্টায় ১৬৫ কিলোমিটার বেগে বাতাসের প্রবাহ ছিল। আর সপ্তাহের শুরুতে এ প্রবাহ ছিল ঘন্টায় ২২৫ কিলোমিটার।
কিন্তু তা সত্ত্বেও উত্তর ক্যারোলিনার গভর্নর রয় কোপার সতর্কবার্তা দিয়ে বলেছেন, দুশ্চিতামুক্ত হয়ে আরাম করবেন না। সুরক্ষিত থাকুন। এটি একটি শক্তিশালী ঝড় যা মৃত্যুর কারণ হতে পারে। আজ হুমকি বাস্তব হতে চলেছে।
হারিকেন ফ্লোরেন্সের কারণে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল অঞ্চলের বিভিন্ন বিমানবন্দরের প্রায় এক হাজার ফ্লাইট ইতোমধ্যে বাতিলও করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর