× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

আলজেরিয়ায় নির্যাতনের দায় স্বীকার ফ্রান্সের

অনলাইন

অনলাইন ডেস্ক | ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৫:০৫

আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধের সময় পরিকল্পিতভাবে নির্যাতন করার দায় স্বীকার করেছে ফ্রান্স। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, ১৯৫৭ সালে যখন আলজেরিয়া ফ্রান্সের অধীনে ছিল তখন আলজেরিয়ার স্বাধীনতাপন্থী বাম নেতা মৌরিস ওউডিন নিখোঁজ হন এবং তার ফরাসি আইনে নির্যাতনের মাধ্যমে মৃত্যু হয়।
২০১৭ সালের শেষ দিকে ফরাসি প্রেসিডেন্ট ঔপনিবেশিক আইনের মাধ্যমে আলজেরিয়াকে নির্যাতন করায়  ক্ষতিপূরণ দেবার কথা উড়িয়ে দিলেও, প্রেসিডেন্ট হবার আগে ম্যাক্রো গত বছর আলজেরিয়া সফরের গিয়ে ঔপনিবেশিকতা মনোভাবকে  মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে চিনহিত করেন।

১৯৬২ সালে আলজেরিয়ার স্বাধীনতা সংগ্রামে প্রায় ১৫ লাখ মানুষ প্রাণ হারান বলে অনুমান করা হয়। ২০১৬ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ আলজেরিয়ার যুদ্ধে ফ্রান্সের হয়ে লড়াই করা লাখো আলজেরীয়দের কোন দায়িত্ব নেয় না ফ্রান্স সরকার। ফ্রান্সের হয়ে লড়াই করা 'হার্কিস' খ্যাত আলজেরীয়দের পরবর্তীতে ফ্রান্সে ফেরত পাঠিয়ে তাদের উপর নিষ্ঠুর আচরণ করা হয় বলে স্বীকার করেন ওলাঁদ।

বৃহস্পতিবার মৌরিস ওউডিনের বিধবা স্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় ম্যাক্রো জানান, 'একটি বিষয়ই আমি করতে পারি, তা হচ্ছে সত্যকে স্বীকার করে নেয়া।'

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর