× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

মেক-আপ না তুলে ঘুমালে কী ক্ষতি?

শরীর ও মন

| ১৪ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ৫:৩৯

মেক-আপ যেমন মানুষকে সুন্দর করে তেমনই অতিরিক্ত মেক আপ চেহারাকে কদর্য করে তোলে। এ তো গেল সৌন্দর্যের দিক। কিন্তু সব চেয়ে মারাত্মক, মেক আপ ব্যবহারের কিছু ভুল দিক— এ গুলি সরাসরি ক্ষতি করে স্বাস্থ্যের।
এর মধ্যে সব চেয়ে প্রচলিত ভুল, মেক আপ ঠিক মতো না তোলা। অনেক সময় শরীর ক্লান্ত থাকলে বা নিছকই ইচ্ছা না করলে আমরা মেক-আপ অনেক সময় তুলি না। এ ভাবেই ঘুমিয়ে পড়ি বিছানায়। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, এর ফলে স্থায়ীভাবে আপনার ত্বকের ক্ষতি হতে পারে।

• সবচেয়ে স্পর্শকাতর চোখের মেক আপ। মেক আপের সময় এই দিকেই বেশি জোর দিই আমরা। এ দিকে চোখের মেক আপ না তুলে ঘুমিয়ে পড়লে ভ্রূ ও চোখের পাতা ঝরে যায়।
• মেক আপের কেমিক্যাল চোখের নীচের অংশের ত্বকেরও ক্ষতি করে। ডার্ক সার্কল আসে সহজেই।
• অনেকেই লিপস্টিক ভাল করে না তুলে অথবা মুখের ফাউন্ডেশন ভাল করে না সরিয়েই ঘুমিয়ে পড়েন। এতে মেক আপের গুঁড়োয় রোমকূপ আটকে যায়। এতে ব্রণ এবং ত্বকের অন্য সমস্যাও বাড়ে। লিপস্টিকের উপাদান ঠোঁটে বসে গিয়ে তাকে আরও শুষ্ক করে তোলে। এর ফলে ঠোঁটের আশপাশে ডেড সেল তৈরি হয়।
সুতরাং এ বার থেকে সাবধান হন এই বিষয়ে। মেক আপ তুলে সুস্থ রাখুন ত্বককে।

সূত্র- আনন্দবাজার

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর