× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

সৌদি আরবের কাছে ক্ষেপণাস্ত্র বিক্রি করবে স্পেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৯:১৭

সৌদি আরবের কাছে পুনরায় ক্ষেপণাস্ত্র বিক্রিতে সম্মত হয়েছে স্পেন। এর আগে ইয়েমেনে শিশু হত্যার অভিযোগ এনে সৌদি আরবের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত একটি ক্ষেপণাস্ত্র চুক্তি বাতিল করে দেয় দেশটি। বৃহসপতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেপ বোরেল জানিয়েছেন, তার দেশ এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এ খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সৌদি আরবের কাছে ৪০০টি লেজার নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র বিক্রি করতে যাচ্ছে দক্ষিণ ইউরোপের দেশটি। গত সপ্তাহে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, তাদের বিক্রীত অস্ত্র ইয়েমেনের সাধারণ মানুষদের হত্যায় ব্যবহৃত হতে পারে এ আশঙ্কায় সৌদি আরবের সঙ্গে থাকা অস্ত্র চুক্তিটি বাতিল
করছে স্পেন। কিন্তু পুনরায় দেশটি ক্ষেপণাস্ত্র বিক্রিতে সম্মত হয়েছে। এ বিষয়ে জোসেপ বোরেল জানান, স্বাক্ষরিত চুক্তির সম্মান রাখতে অস্ত্র বিক্রি করবে স্পেন। এখন পর্যন্ত এই চুক্তিটি তিনবার পর্যালোচনা করা হয়েছে।
আর তাতে পূর্ববর্তী সরকারের আমলে হওয়া চুক্তিটি ভঙ্গ করছে না দেশটি। তিনি আরো বলেন, আমরা এ চুক্তি বাতিলের পক্ষে কোনো যুক্তি খুঁজে পাইনি। সমপ্রতি, ইয়েমেনে যুদ্ধাপরাধের সঙ্গে যুক্ত থাকায় সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করে বিশ্বজুড়ে কঠিন নিন্দার মুখে পরেছে যুক্তরাষ্ট্র, সেপন ও বৃটেন। সৌদি আরবের কাছে বিক্রি করতে যাওয়া ক্ষেপণাস্ত্রগুলোতে ব্যবহার করা হয়েছে আধুনিকতম প্রযুক্তি। বিশ্লেষকরা এ ক্ষেপণাস্ত্রকে অবিশ্বাস্যভাবে নিখুঁত বলে দাবি করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর