× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

দলবদলের আয়-ব্যয়ে রিয়ালের পেছনে বার্সা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৯:৪২

ইউরোপের শীর্ষ লীগগুলোতে গ্রীষ্মকালীন দলবদলের বাজার শেষ। লা লিগায় আয়-ব্যয়ের হিসেবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদ। এবার সবচেয়ে বেশি খরচ করে গ্যালাকটিকোরা। মোট ১২৪টি দলবদল সম্পন্ন হয় স্প্যানিশ ফুটবলে। ৩১শে আগস্ট ছিল ডেডলাইন। গত মৌসুমের চেয়ে এবার বেশি ব্যয় করেছে স্প্যানিশ ক্লাবগুলো। খরচের মোট অঙ্ক ৮৯৭.১২ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ৭৪১ কোটি টাকার বেশি।
যেখানে গত মৌসুমের ক্লাবগুলোর ব্যয় ৫৭৭ মিলিয়ন ইউরো। আয়-ব্যয়ে রিয়ালের ভারসাম্য থাকলেও বার্সার আয়ের চেয়ে ব্যয় বেশি। ক্রিস্টিয়ানো রোনালদোসহ পাঁচ খেলোয়াড় বিক্রি করে ১৩৩.৫ মিলিয়ন ইউরো ঘরে তোলে রিয়াল। বাংলাদেশি মুদ্রায় ১৩০০ কোটি ৭৮ লাখের বেশি। আর ভিনিসিয়াস জুনিয়র, মারিয়ানোসহ আরো দুইজনকে কিনতে ১৪৬ মিলিয়ন ইউরো ব্যয় করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। আয়-ব্যয়ে রিয়ালের ঘাটতি মাত্র ১২.৫ মিলিয়ন ইউরো। লা লিগা চ্যাম্পিয়ন বার্সার ঘাটতির পরিমাণ ৪৩.৭ মিলিয়ন ইউরো। গত মৌসুমে খেলোয়াড় কেনায় ২০৭.৫৭ মিলিয়ন ইউরো খরচ করলেও এবার ম্যালকম-আর্থার-ভিদালদের কিনতে ১২৫.৯০ মিলিয়ন ইউরো ব্যয় করে কাতালানরা। বিপরীতে খেলোয়াড় বিক্রি থেকে বার্সার আয় ৮২.২ মিলিয়ন ইউরো। গত মৌসুমে ১৮.৪৩ মিলিয়ন ইউরো লাভ করেছিল বার্সা। স্পেন থেকে খেলোয়াড় কেনায় বাইরের ক্লাবগুলোর খরচের অঙ্ক বেড়েছে। মোট ব্যয় ৫৫৫ মিলিয়ন ইউরো। গত মৌসুমে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) বার্সেলোনা থেকে নেইমারকে ২২২ মিলিয়ন ইউরোতে কিনলেও মোট খরচের অঙ্ক ছিল ৫৫১.৮২ মিলিয়ন ইউরো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর