× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৮, রবিবার

স্বপ্ন পূরণের মিশন শুরু আজ

শেষের পাতা

স্পোর্টস ডেস্ক | ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৯:৫৪

সাম্প্রতিক লড়াইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সুখস্মৃতি রয়েছে টাইগারদের। প্রতিপক্ষের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি আসরে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জয় দেখে দুই-দুইবার। আর ওয়ানডেতেও সাম্প্রতিক সাক্ষাতে টাইগারদের ছবিটা ঝকঝকে। গত দেড় বছরে শ্রীলঙ্কার বিপক্ষে তিন হারের বিপরীতে দুইবার জয় দেখেছে বাংলাদেশ। এশিয়া কাপে টাইগাররা শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে আজ। খেলা শুরু বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায়। সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়া কাপের ১৪তম আসর। আর আমিরাতের মাটিতে বাংলাদেশ দল খেলতে নামছে দীর্ঘ ২৩ বছর পর। সর্বশেষ ১৯৯৫’র এশিয়া কাপে আমিরাতের মাটিতে খেলতে নেমেছিল টাইগাররা।

সাম্প্রতিক ফর্ম বিচারে বোদ্ধারা এগিয়ে রাখছেন বাংলাদেশকে। শ্রীলঙ্কা শিবিরে রয়েছে চোটের ভোগান্তিও। নিজ মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে হারের স্মৃতি লঙ্কানদের। আর দারুণ নৈপুণ্যে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের গৌরব বাংলাদেশের। সেরা ফর্মে রয়েছেন বাংলাদেশের শীর্ষ ব্যাটসম্যান তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জোড়া সেঞ্চুরি ও এক অর্ধশতকে ২৮৭ রান করেন এ টাইগার ওপেনার। ফর্মে রয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসানও। সাকিবের নেতৃত্বে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়েও ২-১এ টি-টোয়েন্টি সিরিজ জিতে নেয় বাংলাদেশ। এশিয়া কাপ শুরুর আগে আলোচনায় দুবাইয়ের কন্ডিশনও।

এবারের এশিয়া কাপে সবার আগে দুবাইয়ে পা রেখেছে বাংলাদেশ দলই। নগরীর স্পোর্টস সিটির আইসিসি একাডেমিতে অনুশীলনের তাঁবু খাটিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। এখানে অনুশীলনের ফাঁকে অলরাউন্ডার সাকিব আল হাসানকে লঙ্কান সংবাদকর্মীরা প্রশ্ন করেন, এশিয়া কাপ জেতার স্বপ্ন দেখছেন কি না? সাকিব জবাব দেন কূটনৈতিক ঢংয়ে। বাংলাদেশ দলের সহ-অধিনায়ক বলেন, ‘সাফল্য পেতে হলে সবার আগে নিজেদের কাজগুলো ঠিক রাখতে হবে। তাই আমরা ট্রফি জয় নিয়ে ভাবার চেয়ে নিজেদের কাজগুলো নিয়েই বেশি মনোযোগী।’ এবারের এশিয়া কাপে গ্রুপ পর্বেই কঠিন বাধা দেখছেন সাকিব। তিনি বলেন, ‘আমরা আশাবাদী। ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ ভালো কেটেছে। গ্রুপের বাকি দুটি দল (শ্রীলঙ্কা ও আফগানিস্তান) ভালো ক্রিকেট খেলছে। বিশেষ করে ৫০ ওভারের সংস্করণে। গ্রুপপর্ব টপকাতে আমাদের তাই সেরা ক্রিকেটই খেলতে হবে।’ গ্রুপে বাংলাদেশের প্রথম লড়াই শ্রীলঙ্কার বিপক্ষে। আর লঙ্কানদের বিপক্ষে দলের পরিকল্পনা ও কৌশল নিয়ে সাকিব বলেন, ‘শ্রীলঙ্কা খুব ভালো দল। ম্যাচ জেতানোর মতো তাদের বেশ কিছু খেলোয়াড় রয়েছে। তাই দু-একজন খেলোয়াড়ের ওপর আলাদা করে নজর রাখলে হবে না। এগারোজন খেলবে এবং তাদের সবার বিপক্ষেই আমাদের ভালো খেলতে হবে।’

আরব আমিরাতে ২৩ বছর পর ফিরছে এশিয়া কাপ। উপলক্ষটা স্মরণীয় করে রাখতে নতুন দুটি উইকেট বানানো হয়েছে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে। প্রধান কিউরেটর টম লুমসডেন জানিয়েছেন, দুবাইয়ে আজ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচটা হতে পারে এই নতুন উইকেটেই।

গতকাল সংবাদমাধ্যমকে লুমসডেন বলেন, ‘এশিয়া কাপে বড় দলগুলোর কথা মাথায় রেখে আমরা মানসম্মত উইকেট বানানোর পরিকল্পনা করি। এখানে সাধারণত প্রথম ইনিংসে গড় স্কোর ২৬০। আশা করি আমরা এটি ২৭০-এ উন্নীত করতে পারবো। তবে সেপ্টেম্বরের এই সময়ে সেটি করা কঠিন।’ সেপ্টেম্বরের এই সময়ে দুবাইয়ের কন্ডিশন থাকে উষ্ণ ও আর্দ্র। লুমসডেনের মতে, এশিয়া কাপের কন্ডিশন ঠিক করে দেবে দুবাইয়ের আবহাওয়া। দিনের বেলায় গরম, রাতে আর্দ্রতার সঙ্গে শিশিরও পড়ে। দুবাই স্টেডিয়ামের প্রধান কিউরেটর বলেন, বিকালের দিকে কিছুটা পেসবান্ধব কন্ডিশন থাকবে। রাতে সুইং হতে পারে আর সন্ধ্যায় বল গ্রিপ করার সঙ্গে স্পিনও করবে। ওয়ানডে ফরমেটের এশিয়া কাপে এটি বাংলাদেশের ৩৭তম ম্যাচ। আসরে এর আগে চারবার জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর