× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

আরো দুটি প্রকল্পের উদ্বোধন করবেন হাসিনা-মোদি

শেষের পাতা

কলকাতা প্রতিনিধি | ১৫ সেপ্টেম্বর ২০১৮, শনিবার, ৯:৫৮

আরো দুটি প্রকল্পের উদ্বোধন করতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ১০ই  সেপ্টেম্বর দুই দেশের প্রধানমন্ত্রীদ্বয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি প্রকল্পের উদ্বোধন করেছেন। আগামী সপ্তাহে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই প্রধানমন্ত্রী একটি আন্তঃরাষ্ট্র তেল পাইপলাইন এবং বাংলাদেশের জয়দেবপুর ও টঙ্গীর এবং টঙ্গী ও ঢাকার  সঙ্গে দুটি ডুয়েল লাইন প্রকল্পের উদ্বোধন করবেন বলে ইকোনমিক টাইমসে প্রকাশিত তথ্যে বলা হয়েছে। বর্তমানে ভারতের আসামের নুমালিগড় টার্মিনাল থেকে রেলের ট্যাঙ্কারে করে বাংলাদেশে ডিজেল পাঠানো হয়। এবার থেকে পাইপলাইনের মাধ্যমে বছরে এক লাখ টন  হাইস্পিড ডিজেল বাংলাদেশে পাঠানো সম্ভব হবে।

অন্যদিকে জয়দেবপুর ও টঙ্গী এবং টঙ্গী ও ঢাকার মধ্যে ডুয়েল গেজ লাইন তৈরির কাজটি হয়েছে বাংলাদেশকে দেয়া ভারতের ঋণের অর্থে। ভারত বাংলাদেশকে কয়েক পর্যায়ে মোট ৮০০ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। ১০ই সেপ্টেম্বর বাংলাদেশকে ভারতের ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ এবং আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেললাইন প্রকল্পের বাংলাদেশ অংশের নির্মাণকাজ ও মৌলভীবাজার জেলার কুলাউড়া-শাহবাজপুর রেলসংযোগ পুনর্বাসন প্রকল্পের নির্মাণকাজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।
এই অনুষ্ঠানে  পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবও অংশ নিয়েছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর