× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

নতুন মোড়কে ড. নূরুন নাহারের আন্তর্জাতিক মানবিক আইন গ্রন্থ

শিক্ষাঙ্গন

ইবি প্রতিনিধি | ২৮ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার, ১১:২৬

বহুল প্রচলিত ‘এ টেক্সট বুক অব ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান ল’ আইন গ্রন্থটি নতুন মোড়কে প্রকাশ হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নূরুন নাহার রচিত বইটি নকল এড়াতে স্বাক্ষরসহ নতুন রূপে বাজারে এনেছেন। পরিমার্জিত এ বইয়ে আন্তর্জাতিক আইনের সকল পাঠ সংযোজন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ড. নাহার বলেন, ২০১২ সালে দেশের সকল বিশ্বববিদ্যালয়ের পাঠ্যক্রম অনুযায়ী বইটি লিখেছিলাম। এতে রয়েছে চারটি জেনেভা কনভেনশন ও অতিরিক্ত অসংখ্য প্রটোকল বিশ্লেষণ। যা একই সাথে ¯œাতক, ¯œাতোকোত্তর এবং গবেষণা স্তরে শিক্ষাগ্রহন ও তথ্যঅনুসন্ধানে ভূমিকা রাখবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো: আন্তর্জাতিক মানবিক আইনের ধারনা, মূলনীতি, উৎস, ক্রমবিকাশ। সশস্ত্র সংঘাতের ধারনা, শ্রেনীবিন্যাস এবং সংশ্লিষ্ট বিধান। বেসামরিক ব্যাক্তির শ্রেনীভাগ ও সুরক্ষা সমূহ, নারী ও শিশুদের বিশেষ সুরক্ষাসমূহ।
যুদ্ধবন্দীর ধারনা এবং তাদের সাথে আচরণ ও সুরক্ষা সমূহ। যুদ্ধে প্রাকৃতিক পরিবেশ ও সাংস্কৃতিক সম্পদের সুরক্ষা। যুদ্ধে অসীম ব্যবহার নিষিদ্ধ কৌশল ও অস্ত্রের বর্ণনা। শরণার্থী ও তাদের সুরক্ষায় জাতিসংঘের পদক্ষেপ এবং সুরক্ষা। এছাড়া যুদ্ধকালে অপরাধ, সন্ত্রাসী কর্মকান্ড, দখলকৃত ভূখন্ড, যুদ্ধে অবশ্য পালনীয় বিধান, আন্তর্জাতিক রেডক্রস সংস্থার গঠন, কার্যপদ্ধতি, নীতিমালা ও বাংলাদেশে সাফল্যসমূহ বিস্তর ভাবে বিশ্লেষণ করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর