× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার

ভারত আজ ৭ রোহিঙ্গাকে ফেরত পাঠাচ্ছে মিয়ানমারে

ভারত

কলকাতা প্রতিনিধি | ৪ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ১২:১৫

মণিপুরের মোরে সীমান্ত দিয়ে ভারত এই প্রথম সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাচ্ছে। এরা সবাই অবশ্য কারাগারে ছিলেন। গত বুধবারই এই সাতজনকে কারাগার থেকে বের করে কড়া নিরাপত্তায় মোরে সীমান্তের অভিমুখে রওনা দিয়েছিল আসাম পুলিশ। সরকারিভাবে রোহিঙ্গাদের তাদের দেশে পাঠানোর এই প্রথম প্রক্রিয়া শুরু করেছে ভারত। ভারতে বর্তমানে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা রয়েছে বলে সরকারিভাবে জানানো হয়েছে। এদের মধ্যে বেশ কিছু রোহিঙ্গা বিভিন্ন রাজ্যের কারাগারে রয়েছে। বাকিরা অস্থায়ী শিবিরে রয়েছে। জানা গিয়েছে, অবৈধভাবে ভারতে ঢুকে পড়ার অভিযোগে ২০১২ সালে ওই সাতজনকে গ্রেপ্তার করা হয়েছিল।
পরে তাদের ঠাঁই হয় শিলচরের কারাগারে। আসাম পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুরে ইম্ফল থেকে ৫০ কিমি দুরে মোরে সীমান্ত দিয়ে মিয়ানমারে পাঠানো হবে তাদের। পুলিশ সুত্র বলছে, অনুপ্রবেশকারী ৩২ জন রোহিঙ্গাকে ডিটেনশন সেন্টারে  রাখা হয়েছে। তাদের মধ্যে সাতজন নাবালক রয়েছে। কিছুদিন আগেই মিয়ানমার সরকারের কাছে রোহিঙ্গাদের নাম-ঠিকানা জানিয়ে চিঠি পাঠানো হয়েছিল। তারই ভিত্তিতে সাতজনের ঠিকানা ও পরিচয় নিশ্চিত করার পর মিয়ানমার সরকার তাদের ফেরত নিতে রাজি হয়েছে। গত সোমবারই কলকাতায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যগুলিতে রোহিঙ্গাদের চিহ্নিত করে তাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে কেন্দ্রীয় সরকারকে পাঠাতে বলেছেন। সেই তথ্য পাওয়ার পরইে এদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে কথা শুরু করবে ভারত। তবে সুপ্রিম কোর্টে রোহিঙ্গাদের ফেরত না পাঠানোর আরজি জানিয়ে করা মামলার শুনানি এখনও শেষ হয় নি। এরই মাঝে মিয়ানমারে রোহিঙ্গা ফেরতের ব্যাপারে আপত্তি তুলেছে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক স্থানীয় প্রতিনিধিও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর