× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২৪ অক্টোবর ২০১৮, বুধবার

সৌদি আরবে ব্যাংকের প্রথম নারী প্রধান কর্মকর্তা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ অক্টোবর ২০১৮, শনিবার, ১২:২৯

সৌদি আরবে প্রথমবারের মতো ব্যাংকের প্রধান কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন একজন নারী। তার নাম লুবনা আল ওলায়া। তিনি দেশটিতে কোন অর্থনৈতিক খাতে প্রথম নারী প্রধান হিসেবে নিয়োগ পেলেন। সৌদি বৃটিশ ব্যাংক এবং আলওয়াল ব্যাংকের সমন্বয়ে প্রতিষ্ঠিত এক নতুন ব্যাংকের প্রধান হবেন সৌদি এই ব্যবসায়ী নারী। এমনটাই বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।
জুন মাসে সৌদি নারীদের সর্বপ্রথম সরকারিভাবে গাড়ি চালানোর অনুমতি দেয়া হয়। আর সম্প্রতি ওলায়ার অর্থনৈতিক খাতের কোনো শীর্ষ পদে যোগদানের মাধ্যমে সৌদি নারীদের জীবনধারার প্রবর্তক হিসেবে দেখা গেল। রক্ষণশীল এ সমাজব্যবস্থায় কোনো শীর্ষ পদে তার এই যোগদান নারীদের জন্য এক নতুন ধারার সৃষ্টি করবে।
এছাড়াও ফোর্বস ২০১৮ তে মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারী হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।
প্রসঙ্গত, সৌদি আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরে দেশটির আধুনিকায়নের মাধ্যমে নারীদের অবস্থার উন্নতি হতে দেখা যাচ্ছে। যদিও তার বিভিন্ন কর্মকান্ড নিয়ে ব্যাপক সমালোচনা আছে। সমালোচনা আছে যে, তিনি ক্ষমতায় এসে আস্তে আস্তে সব ক্ষমতা নিজে কুক্ষিগত করার চেষ্টা করছেন। রাজনৈতিক ভিন্ন মতাবলম্বীদের দমন করছেন কড়া হাতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আরিফ
৬ অক্টোবর ২০১৮, শনিবার, ৭:৫৬

তথ্যে ভুল আছে। সৌদি বৃটিশ ব্যাংক এবং আলওয়াল ব্যাংক দুইটা আলাদা ব্যাংক না।একটি ব্যাংক। SHB তথা সৌদি বৃটিশ ব্যাংকের বর্তমান নাম আলওয়াল ব্যাংক ( AAB)

kazi
৬ অক্টোবর ২০১৮, শনিবার, ২:৫৬

কোন দেশে বা সমাজে নতুুন কিছু চালু করতে ভিন্নমতাবলন্বী বিরোধিতা কারির বাধার সম্মুখীন হতেই হয়। তাই ভিন্নমতাবলন্বীদের দমন করে নিজের হাতে ক্ষমতা কুক্ষিগত না করে উপায় থাকে না।

অন্যান্য খবর