× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার
কিম জং-পম্পেও বৈঠক

পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া অব্যাহত রাখার সিদ্ধান্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৮, সোমবার, ৯:৫৪

কোরিয়া উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া অব্যাহত রাখার বিষয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া একমত হয়েছে। রোববার পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ে দীর্ঘ দুই ঘণ্টা কিম জং ও পম্পেও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তবে স্বাভাবিকভাবেই আলোচনার মুখ্য বিষয় ছিল পারমাণবিক নিরস্ত্রীকরণ। উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক শেষে পম্পেও দক্ষিণ কোরিয়া সফরে গেছেন। সিউলে অবতরণ করেই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কিম জং উনের সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করেন। ওই ছবির ক্যাপশনে তিনি লেখেন, চেয়ারম্যান কিমের সঙ্গে সাক্ষাতের জন্য পিয়ংইয়ংয়ে একটি ভালো সফর হয়েছে। আমরা সিঙ্গাপুর সামিটে স্বাক্ষরিত গৃহীত চুক্তি এগিয়ে নেয়া অব্যাহত রাখবো।
আতিথেয়তার জন্য তিনি উত্তর কোরিয়ার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, কিম জং ও পম্পেও প্রায় দুই ঘণ্টা ধরে বৈঠক করেন। দুই নেতা রাষ্ট্রীয় অতিথি ভবনে দুপুরের খাবারও খেয়েছেন। বৈঠকে পম্পেও বলেন, এটা খুবই ভালো একটি দিন। যা উভয় দেশের জন্য একটি ভালো ভবিষ্যতের অঙ্গীকার করে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে উত্তর কোরিয়ায় এটা পম্পেওর দ্বিতীয় সফর। এবারের সফর আগস্টে হওয়ার কথা ছিল। কিন্তু দু’দেশের মধ্যকার সম্পর্কে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর