× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

চিকিৎসা খরচ মেটাতে নোবেল পদক বেঁচলেন পদার্থবিজ্ঞানী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৮, সোমবার, ১:২২

পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন লিও লিডারম্যান। তবে শিকাগো বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক ২০১৫ সালে নিজের চিকিৎসার খরচ মেটাতে ওই নোবেল পদক নিলামের মাধ্যমে বিক্রি করেন। পদক বিক্রি বাবদ তিনি ৭ লাখ ৬৫ হাজার ডলার পান।

বুধবার তিনি ৯৬ বছর বয়সে মারা গেছেন। সাব-অ্যাটমিক পার্টিকলস নিয়ে গবেষণার জন্য নোবেল পেয়েছিলেন তিনি। এ খবর দিয়েছে দ্য ইনসাইডার।

১৯৮৮ সালে মুওন নিউট্রিনো নামে সাবঅ্যাটমিক পার্টিকল আবিষ্কারের স্বীকৃতি হিসেবে তিনি সহ ৩ বিজ্ঞানী বিশ্বের সবচেয়ে মর্যাদাবান এই পদক লাভ করেন। বিশেষ করে হিগস বোসন পার্টিকল আবিষ্কারের জন্য খ্যাতি আছে এই অধ্যাপকের। তিনিই একে ‘গড পার্টিকল’ হিসেবে আখ্যা দেন, যা পরবর্তীতে বেশ জনপ্রিয় হয়।

এপির খবরে বলা হয়, নোবেল পদকের সঙ্গে যেই অর্থ পুরষ্কার পেয়েছিলেন লিডারম্যান তা তিনি আইডাহোতে একটি লগ কেবিন কিনতে ব্যয় করেন।
তার স্ত্রী এলেন কার জানান, ২০১১ সালে লিডারম্যানের স্মৃতিশক্তি লোপ পেতে থাকলে তারা ওই কেবিনে আনুষ্ঠানিকভাবে পাড়ি জমান।

ডিমেনশিয়া রোগে আক্রান্ত থাকা অবস্থায় চিকিৎসার জন্য অর্থ প্রয়োজন ছিল তার। নিউ ইয়র্ক টাইমস জানায়, এরপরই তিনি একটি অনলাইন নিলাম কোম্পানির মাধ্যমে নিজের নোবেল পুরষ্কার বিক্রি করেন।

৯৬ বছর বয়সে তিনি আইডাহোতে একটি নার্সিং হোমে মারা যান তিনি। আমেরিকায় নাগরিকদের জন্য মেডিকেয়ার নামে স্বাস্থ্যবীমা চালু রয়েছে। পয়ষোট্টির্ধ্ব বহু নাগরিকই এই বীমার আওতায় আছেন। তবে নার্সিং হোমে দীর্ঘদিন অবস্থানের খরচ এই বীমার আওতায় মেটানো যায় না। একটি নার্সিং হোমে প্রতি মাসে থাকার গড় খরচ প্রায় ৭৬৯৮ ডলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর