× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার

নোবেল পেলেন দুই মার্কিন অর্থনীতিবিদ

অনলাইন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৮, সোমবার, ৯:১৫

দীর্ঘমেয়াদে টেকসই উন্নয়ন ও জনমানুষের কল্যাণে অবদান রাখায় অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডাউস ও পল রোমার। গতকাল রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স এ বছরের নোবেল অর্থনীতি পুরস্কার বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে। নর্ডহাউস যুক্তরাষ্ট্রের ইয়ালে ইউনিভার্সিটির ও পল রোমার নিউইয়র্ক ইউনিভার্সিটির শিক্ষক। প্রতিষ্ঠানটি বলেছে, কিভাবে দীর্ঘমেয়াদে টিকসই উন্নয়ন ও জনমানুষের কল্যাণ করা যায়, বিজয়ী দুই মার্কিন অর্থনীতিবিদের গবেষণাকর্মে এসব মৌলিক প্রশ্নের জবাব পাওয়া যায়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, নিউইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক পল রোমার নোবেল পুরস্কার পেয়ে অনেকটা আশ্চর্যই হয়েছেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘আজ (গতকাল) সকালে আমি দুইটি ফোন কল পেয়েছি। কিন্তু ‘স্প্যাম কল’ মনে করে আমি কোনটারই জবাব দেইনি। আমি এ পুরস্কারের আশা করিনি।
টেলিফোনে নিজের অর্থনৈতিক তত্ত্বের বিষয়ে তিনি বলেন, মানুষ মনে করে, পরিবেশ রক্ষা করা খুবই খরচের ব্যাপার ও কঠিন কাজ। এজন্য তারা এটাকে এড়িয়ে চলতে চায়। কিন্তু পরিবেশ রক্ষা করেও আমরা উন্নতি করতে পারি। আর সেটা টেকসই উন্নয়নের সুযোগকে বাদ না দিয়েই।

পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষ বলেছে, পরিবেশ রক্ষা করে কিভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা গতিশীল রাখা যায় তার তত্ত্ব দিয়েছেন পল রোমার। আর নর্ডহাউস জলবায়ু ও অর্থনীতির মধ্যকার মিথস্ক্রিয়ার একটি মডেল তৈরি করেছেন। তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সংঘটিত অর্থনৈতিক ক্ষতির বিষয়গুলো নিরূপণ করেছেন। দুজন যৌথভাবে এমন একটি তত্ত্ব উপস্থাপন করেছেন যা পরিবর্তিত জলবায়ু পরি¯ি’তিতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার সুযোগ সৃষ্টি করেছে। এর মাধ্যমে সহজেই বড় অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করা সম্ভব। রয়েল সুইডিশ একাডেমি বলেছে, তাদের গবেষণা অর্থনৈতিক বিশ্লেষণের ক্ষেত্রকে আরো প্রসারিত করেছে। তারা এমন একটি মডেল তৈরি করেছেন, যাতে বাজার অর্থনীতি কিভাবে প্রকৃতি ও জ্ঞানের সঙ্গে মিথস্ক্রিয়া করে তা ব্যাখ্যা করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৬৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়। বিজয়ী ব্যক্তি, ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠানকে পুরস্কার হিসেবে মোট ১০ লাখ মার্কিন ডলার অর্থ প্রদান করা হয়। এবারের বিজয়ী দুই অর্থনীতিবিদ ১০ লাখ ডলার ভাগ করে নেবেন।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর