× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ১৮ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার

বিশ্বজুড়ে ব্যাংক হ্যাকিং করে ১১০ কোটি ডলার চুরির চেষ্টা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ১২:৩৬

বিশ্বজুড়ে ব্যাংকগুলোতে হ্যাকিং চালিয়ে বিশাল অংকের অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। এ জন্য তারা বিভিন্ন দেশের ব্যাংকের কোড ভেঙে তার ভিতর ঢুকে পড়েছিল। গত চার বছরে এভাবে তারা ১১০ কোটি ডলার চুরি করতে তৎপরতা চালায়। সাইবার নিরিাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ফায়ারআই ইনকরপোরেশন এ তথ্য দিয়েছে।
মালয়েশিয়ার স্টার অনলাইন লিখেছে, হ্যাকারদের ওই গ্রুপটি এপিটি৩৮ নামে পরিচিত। যুক্তরাষ্ট্র সহ ১১টি েেশর ১৬টিরও বেশি প্রতিষ্ঠানের ভিতরে প্রবেশ করেছিল তারা। এর মাধ্যমে তারা চুরি করেছে ১০ কোটি ডলার। এ জন্য তারা ব্যাংকগুলোর প্রচন্ড সুরক্ষিত সার্ভারে প্রবেশ করেছে। নেটওয়ার্কে দীর্ঘ সময় অবস্থান করেছে।
তাই গত সপ্তাহে ফায়ারআই তাদের রিপোর্ট প্রকাশ করে এ সংক্রান্ত নিরাপত্তা কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। ফায়ারআইয়ের পরামর্শ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট চার্লস কারমাকাল বলেছেন, উত্তর কোরিয়ার এসব হ্যাকারের কাছে চুরি করা অর্থ আসতে গড়ে ১৫৫ দিন সময় লাগে। তারা মনে করে ব্যাংকিং নেটওয়ার্ক খুবই ভাল একটি জায়গা। এক্ষেত্রে তারা ব্যাংকগুলোর ভূরাজনৈতিক অবস্থান, সময় বিবেচনা করে আক্রমণ চালায়।
এটিপি৩৮ সবচেয়ে বড় যে সাইবার হামলা চালিয়েছিল তা ছিল বাংলাদেশ ব্যাংকের একাউন্ট। তারা ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে বাংলাদেশ ব্যাংকের একাউন্ট হ্যাক করে বিপুল পরিমাণ অর্থ লুটে নেয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর