× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার

ভারতে স্টিল প্ল্যান্টে বিস্ফোরণে নিহত ১৩

ভারত

কলকাতা প্রতিনিধি | ৯ অক্টোবর ২০১৮, মঙ্গলবার, ৭:৪৮

ভারতের ছত্তিশগড় জেলার ভিলাই স্টিল প্ল্যান্টে গ্যাস পাইপলাইনের বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ১২ জন।
মঙ্গলবার সকাল ১১টা নাগাদ এ দুর্ঘটনা ঘটে । স্টিল অথরিটি অফ ইন্ডিয়া এক বিবৃতিতে জানিয়েছে, কোক ওভেনের ১১ নম্বর ব্যাটারি কমপ্লেক্সের কাছে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণটি হয়েছে। বিস্ফোরণের সময় সেখানে ২৪ জন কর্মী উপস্থিত ছিলেন। বিস্ফোরণে দাউদাউ করে জ্বলে ওঠা আগুনে পুড়ে মৃত্যু হয়েছে ৯ জনের। পরে হাসপাতালে আশঙ্কাজনের আরও চার জনের মৃত্যু হযেছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।
কেননা, হাসপাতালে আরও অনেকে গুরুতর আহত অবস্থায় ভর্তি রয়েছেন।

প্ল্যান্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, আগুন বর্তমানে নিয়ন্ত্রণে এসেছে। কী কারণে বিস্ফোরণ হয়েছে তা নিয়ে তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে। আহতদের চিকিৎসার যাতে কোনও ত্রুটি না হয়, তাও দেখা হচ্ছে বলে তারা জানিয়েছেন। এর আগে ২০১৪ সালের জুনে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছিল ভিলাইয়ের এই স্টিল প্ল্যান্টে। সেবার বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস লিক হয়ে ছ’জনের মৃত্যু হয়েছিল। মৃতদের মধ্যে স্টিল প্ল্যান্টের দু’জন সিনিয়র অফিসারও ছিলেন। আহত হয়েছিলেন প্রায় ৫০ জন।

চার বছরের মধ্যে আবার দুর্ঘটনা ঘটায় কর্মীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। উল্লেখ্য, ১৯৫৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সহযোগিতায় ভিলাইয়ে এই স্টিল প্ল্যান্টটি তৈরি হয়েছিল। এখন এটি রাষ্ট্রায়ত্ত স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার অধীনে রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর