× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

বিয়ানীবাজারে একটি সেতুর অভাবে

বাংলারজমিন

মিলাদ জয়নুল, বিয়ানীবাজার (সিলেট) থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার, ৮:৩৪

 বিয়ানীবাজার উপজেলার তিলপাড়া ইউনিয়নের সুনাই নদীতে একটি সেতুর অভাবে দুর্ভোগ পোহাচ্ছেন তিন গ্রামের কয়েক হাজার মানুষ। বিবিরাই, বিলবাড়ি ও কালাইম এই তিনটি গ্রামের সাধারণ মানুষ একটি সেতুর অভাবে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়ন পরিষদে যাতায়াত করতে চরম দুর্ভোগে রয়েছেন। সেতু না থাকায় বাঁশের সাঁকো দিয়ে তাদের ঝুঁকি নিয়ে নদী পারাপার করতে হচ্ছে। বেশি ভোগান্তিতে পড়েছেন এলাকার মহিলা, স্কুলগামী শিক্ষার্থীরা। তারা প্রতিদিন ঝুঁকি নিয়ে দীর্ঘ সাকো পাড়ি দিয়ে গন্তব্যে যেতে হচ্ছে।
সরজমিনে গিয়ে দেখা যায়, সুনাই নদীর ওই অংশে গ্রামবাসী নিজ উদ্যোগে যাতায়াতের জন্য বাঁশের সাঁকো তৈরি করেছেন। এ সাঁকো দিয়ে প্রতিদিন কয়েকশত মানুষ পারাপার করেন। বিশেষ করে মহিলা ও স্কুলগামী শিক্ষার্থীরা বিপাকে পড়েন। সাঁকো পারাপারে প্রায়ই ঘটে দুর্ঘটনা।
গ্রামবাসীর দাবি, দ্রুত সময়েরে মধ্যে এখানে একটি সেতু নির্মাণ করতে হবে। ক্ষোভ প্রকাশ করে বিবিরাই গ্রামের তরুণ মোস্তফা উদ্দিন বলেন, এখানে একটি সেতু নির্মাণ হলে এ অঞ্চলের মানুষের দুর্ভোগ অনেকটাই কমে যাবে। এখানকার স্কুল-কলেজপড়ুয়া ছাত্র-ছাত্রী, চাকরিজীবী ও বিভিন্ন পেশাজীবী মানুষ সহ মুমূর্ষু রোগীরা সবচেয়ে বেশি উপকৃত হবেন।
৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সাইবুদ্দিন জানান, সুনাই নদীর উপর সেতু নির্মাণ হলে যোগাযোগসহ এলাকার সর্বস্তরের মানুষ ব্যবসা-বাণিজ্য, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও চাকরিজীবীদের চলাচলে অনেক বাধা দূর হবে। ফলে নানান রকম ভোগান্তি থেকে রক্ষা পাবে এ অঞ্চলের অধিবাসীরা। এ বিষয়ে আলাপকালে সেতু নির্মাণের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে তিলপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান জানান, ‘এ অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবে সুনাই নদীতে সেতু নির্মাণের ব্যাপারে বিগত দিনে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেও কোনো ফল পাইনি। তবে এক্ষেত্রে আমি আবারো স্থানীয় এলাকাবাসী, মুরব্বিয়ান এবং ইউপি সদস্যের সঙ্গে  আলাপ করে নতুনভাবে আবেদন করার চেষ্টা করবো।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর