× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার

একজোড়া কবুতরের দাম ২ লাখ টাকা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে | ১০ অক্টোবর ২০১৮, বুধবার, ৮:৪০

‘শখের পায়রা হোক মাদক মুক্ত সমাজ ও আত্মকর্মসংস্থানের হাতিয়ার’ এই স্লোগান নিয়ে মৌলভীবাজারের একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হল কবুতর মেলা। গতকাল সকালে পায়রা মেলার প্রদর্শনীর ফিতা কেটে শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম ও মৌলভীবাজার প্রেস ক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব।  মৌলভীবাজারের সৌখিন ৩০টি কবুতর খামারির উদ্যোগে দিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে দেশ-বিদেশের ৪৮ প্রজাতির কবুতর স্থান পায়। ১০ হাজার থেকে ২ লাখ টাকা দামের কবুতরও প্রদর্শিত হয়। সকাল থেকে প্রদর্শনী স্থানে স্কুল কলেজ শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়। আয়োজকরা দর্শনার্থীদের কবুতরের প্রজাতি ও তাদের গতি প্রকৃতি, খাদ্যতালিকা, রোগবালাই ও স্বতন্ত্র বৈশিষ্ট্য তুলে ধরেন। পায়রা নিয়ে কৌতূহলী লোকজনের নানা প্রশ্নেরও উত্তর দেন। তাদের আন্তরিকতায় মুগ্ধ হন দর্শনার্থীরা।
দর্শনার্থীদের জন্য মন্তব্য বইতেও তারা তাদের আনন্দ ও উচ্ছ্বাসের কথা লিখেন। পায়রা ছাড়াও  সেরেমা, জাপানিজ, চাবু কাদাকন্থ, ব্রাহামা ও আছিল মোরগ এবং এ্যাকুরিয়ামের মাছের মধ্যে ছিল ফাইটার, গ্লাসকেট, ডিসকার্স, গাপ্পি, সোর্ডটেল, ব্লাকগোষ্ট, প্লাটি। আর ৪৮ প্রজাতির কবুতরের প্রত্যকটি প্রজাতিই ছিল আর্কষণীয়।

সৌখিন কবুতর খামারিরা জানান, প্রত্যেক্ষেই শখের বসে তারা কবুতর লালন পালন করে যাত্রা শুরু করলেও এখন অনেকেই এটাকে পেশা হিসেবে বেঁচে নিয়েছেন। এটা অত্যন্ত লাভজনক। কারন দেশী কিংবা বিদেশী প্রজাতির কবুতর ১২ মাসে ০৮-১০ জোড়া কবুতর জন্ম  দেয়। প্রর্দশনীতে স্থান পাওয়া প্রত্যেকটি কবুতরই স্থানীয় খামারিদের কাছেই পাওয়া যাবে। আগ্রহীরা তাদের কাছ থেকে বাচ্চা কিনে ও পরামর্শ নিয়ে খামার করতে পারেন। তারা জানান, ইংলিশ ট্রামপিটার একজোড়া কবুতরের দাম ২ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে ।
.

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর