× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার
ভিকারুননিসায় আজ থেকে আবেদন শুরু

নির্বাচনকে সামনে রেখে আগেই শেষ হবে স্কুল ভর্তি

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১০ অক্টোবর ২০১৮, বুধবার, ৮:৫১

নির্বাচনী বছর হওয়ায় এক মাস আগেই শুরু হচ্ছে স্কুল ভর্তি কার্যক্রম। প্রতি বছর নভেম্বর মাস থেকে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম শুরু হলেও এবার নির্বাচনের জন্য ভর্তি কার্যক্রম কিছুটা এগিয়ে আনা হয়েছে। গতকাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এতে গত বছরের মতোই ভর্তি কার্যক্রমে নির্ধারিত কোটা বহাল থাকছে বলে জানা গেছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে এবার ডিসেম্বরের মধ্যেই সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি প্রক্রিয়া শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এক মাস আগেই ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশনা দেয়া হচ্ছে। একই সঙ্গে পাবলিক পরীক্ষা ও স্কুলের অভ্যন্তরীণ (বার্ষিক) পরীক্ষা নভেম্বরের মধ্যে শুরু করতে বলা হয়েছে।  এ ব্যাপারে মাউশি’র পরিচালক (মাধ্যমিক) প্রফেসর আবদুল মান্নান বলেন, আগামী নির্বাচনকে মাথায় রেখে বার্ষিক পরীক্ষাসহ প্রায় সব পরীক্ষা এই বছরের মধ্যেই শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য দ্রুতই কার্যক্রম শুরু করা হবে।
আগামী ১৫ই ডিসেম্বরের মধ্যেই সরকারি বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করা হবে। ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য সব প্রক্রিয়া ১৫ই ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। সে হিসেবে নভেম্বরের শেষদিকে অনলাইনে আবেদন শুরু হবে। এ বিষয়ে খুব শিগগিরই মন্ত্রণালয়ে একটি বৈঠক হবে। ভিকারুননিসা নূন স্কুলে গত বছর ২৫শে অক্টোবর থেকে আবেদন শুরু করলেও এ বছর ১০ই অক্টোবর থেকে আবেদন কার্যক্রম শুরু করবে। শেষ হবে ২৮শে অক্টোবর। উদয়ন স্কুলে ভর্তির আবেদনের সময় এগিয়ে আনা হয়েছে। আগামী ৩০শে অক্টোবর থেকে অনলাইনে আবেদন নেবে। সরকারি হাইস্কুলের ভর্তি কার্যক্রমও এগিয়ে আনার লক্ষ্যে কার্যক্রম চলছে। উইলস লিটল স্কুল ও কলেজে ভর্তি কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে আগামী সপ্তাহে। তবে মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভর্তির আবেদন নেয়ার সময়সূচি এখনো নির্ধারণ করা হয়নি। ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গার্লস স্কুল আগামী ১৭ই নভেম্বর থেকে আবেদন নেয়া শুরু হবে জানিয়েছেন প্রধান শিক্ষক আশুতোষ চন্দ্র সরকার। ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভর্তি শুরু হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর