× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার

ব্যালন ডি’অর তালিকায় রিয়ালের আধিপত্য

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ অক্টোবর ২০১৮, বুধবার, ৯:২৪

২০১৮ সালের বর্ষসেরা পুরস্কারের (ব্যালন ডি’অর) জন্য ৩০ জনের তালিকা ঘোষণা করেছে ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। তালিকায় প্রাধান্য স্প্যানিশ লা লিগার। ৩০ জনের মধ্যে ১৪ জনই স্পেনের লীগে খেলা ফুটবলার। এর মধ্যে আবার সবচেয়ে প্রভাব রিয়াল মাদ্রিদের। টানা তিনবারের চ্যাম্পিয়ন্স লীগ বিজয়ী রিয়াল মাদ্রিদের আট সদস্য রয়েছেন ব্যালন ডি’অরের তালিকায়। তারা হলেন- গ্যারেথ বেল, করিম বেনজেমা, থিবো কুরতোয়া, ইসকো, মার্সেলো, লুকা মদরিচ, সার্জিও রামোস ও রাফায়েল ভারান। এবারই বার্সেলোনা থেকে সবচেয়ে কম ফুটবলারের নাম এসেছে এই তালিকায়। মাত্র তিনজন।
তারা হলেন- লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও ইভান রাকিতিচ। তিনজনের নাম রয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদেরও। যাদের মধ্যে অন্যতম আন্তোইন গ্রিজম্যান। ইউয়েফা সুপার কাপ, ইউরোপা লীগ এবং সর্বোপরি জিতেছেন ফিফা বিশ্বকাপের শিরোপা। তার দুই ক্লাব সতীর্থদের মধ্যে রয়েছেন ডিয়েগো গডিন ও গোলরক্ষক জন ওবলাক। এই তালিকায় আরো রয়েছেন মোহাম্মদ সালাহ, নেইমার, পল পগবা, এডেন হ্যাজার্ড, কিলিয়ান এমবাপ্পেরা। গত ১০ বছর ধরেই পুরস্কারটা ভাগাভাগি করছেন বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দু’জন এবারো রয়েছেন এ তালিকায়। এ দুজনের বাইরে সবশেষ ২০০৭ সালে ব্যালন ডি’র জিতেছিলেন ব্রাজিলের কাকা। গত বছর ব্যালন ডি’অর জেতেন রোনালদো। ৩০ জনের তালিকাটা পরে নেমে আসবে তিনজনে। আর আগামী ৩রা ডিসেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে পুরস্কার। ইউয়েফার সেরা কিংবা ফিফার সেরা খেলোয়াড় নির্বাচনও শেষ। দুটি ব্যক্তিগত সেরার পুরস্কারই উঠেছে রিয়াল মাদ্রিদের সুপারস্টার এবং বিশ্বকাপের ফাইনাল খেলা লুকা মদরিচের হাতে।
৩০ জনের তালিকা: সার্জিও আগুয়েরো (মানসিটি), অ্যালিসন বেকার (লিভারপুল), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুইনা (ম্যানসিটি), এডিনসন কাভানি (পিএসজি), থিবো কুরতোয়া (রিয়াল মাদ্রিদ), রবার্তো ফিরমিনো (লিভারপুল), ডিয়েগো গডিন (অ্যাটলেটিকো মাদ্রিদ), আন্তোইন গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি), ইসকো (রিয়াল মাদ্রিদ), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), এনগোলো কন্তে (চেলসি), হুগো লরিস (টটেনহ্যাম), মারিও মানজুকিচ (জুভেন্টাস), সাদিও মানে (লিভারপুল), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ), নেইমার (পিএসজি), জন অবলাক (অ্যাটলেটিকো মাদ্রিদ), পল পগবা (ম্যানইউ), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস), ইভান রাকিটিচ (বার্সেলোনা), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মোহাম্মদ সালাহ (লিভারপুল), লুইস সুয়ারেজ (বার্সেলোনা) ও রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর