× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ১৯ অক্টোবর ২০১৮, শুক্রবার

সীমান্ত থেকে তুলে ফেলা হচ্ছে ’পূর্ব পাকিস্তান’ লেখা পিলার

ভারত

কলকাতা প্রতিনিধি | ১০ অক্টোবর ২০১৮, বুধবার, ৮:০৭


ভারত ও বাংলাদেশের দীর্ঘ সীমান্তে এখনো রয়েছে বাংলাদেশের স্বাধীনতার আগে পোতা সীমান্ত পিলার। আর এই সব সীমান্ত পিলারে লেখা রয়েছে পূর্ব পাকিস্তান কথাটি। বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৭ বছর পর সেই সব পিলার পালটে ফেলার ব্যাপারে উদ্যোগী হয়েছে দুই দেশ। অবশ্য বাংলাদেশই এ ব্যাপারে ভারতের দৃষ্টি আকর্ষণ করেছে বলে জানা গেছে। শেষ পর্যন্ত ভারত সরকার এই পরিবর্তনে অনুমতি দিয়ে বিএসএফকে প্রযোজনীয় নির্দেশ দিয়েছে। সীমান্ত এলাকার তদারকির দায়িত্ব বিএসএফেরই। বিএসএফ সূত্রে বলা হয়েছে, তারা ভারত সরকার থেকে এ ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশ পেয়েছেন। সেই মত পিলার বদল করা হচ্ছে।
প্রথম পর্যায়ে আসাম সীমান্তের ৩১টি পিলার বদল করা হবে। এর মধ্যে বিএসএফ পালটে দেবে ১৩টি পিলার। নতুন পিলারে লেখা থাকবে বাংলাদেশের নাম। অন্যদিকে বাংলাদেশ পালটে ফেলবে বাকী ১৮টি পিলার। কলকাতায় পাঠরত এক বাংলাদেশি ছাত্র এ ব্যাপারে এক প্রশ্নের উত্তরে বলেছেন, পাকিস্তান থেকে আলাদা হয়ে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও সীমান্তে পাকিস্তানের নাম চিহ্নিত পিলার নিয়ে টিকে থাকার গ্লানি অবশেষে দূর হতে চলেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর