× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

চট্টগ্রামে মানসিক স্বাস্থ্যসেবা ইনস্টিটিউট প্রতিষ্ঠার ঘোষণা মেয়রের

বাংলারজমিন

চট্টগ্রাম প্রতিনিধি | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ৮:৫৯

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মানসিক সুস্বাস্থ্য ব্যতীত কোনো মানুষ তার সর্বোচ্চ কর্মক্ষমতা ব্যবহার করতে পারে না। এতে সৃজনশীলতা বাধাগ্রস্ত হয়। তাই উন্নয়নের নিয়ামক শক্তি মানুষের মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় মানসিক স্বাস্থ্যসেবা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবে চসিক। যাতে চট্টগ্রাম মহানগর একটি মানসিক স্বাস্থ্যবান্ধব নগরী হিসেবে গড়ে উঠে।  বুধবার সকালে চট্টগ্রাম নগর ভবনে কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে বিশ্বমানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন। উৎস এর নির্বাহী সদস্য আহম্মদ কবির সভায় সভাপতিত্ব করেন। ‘পরিবর্তনশীল বিশ্বে যুব সমাজ ও মানসিক স্বাস্থ্য’ শীর্ষক এই আলোচনা সভায় মূল আলোচক ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী। মেয়র বলেন, মানসিক রোগ একটি অসংক্রামক ব্যাধি। দেশে মানসিক রোগীর কারণে ব্যক্তিগত, পারিবারিক, পেশাগত ও সামাজিক জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে।
মানসিক রোগের কারণে কর্মদক্ষতা হ্রাস পায় ও সামগ্রিক উৎপাদনশীলতা ব্যহাত হয়। এ দৃষ্টিকোণ থেকে উৎস বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৮ এর প্রতিপাদ্য পরিবর্তনশীল বিশ্বে যুবসমাজ ও মানসিক স্বাস্থ্য শীর্ষক আলোচনা অত্যন্ত সময় উপযোগী।

তিনি বলেন, বর্তমান সরকার মানসিক স্বাস্থ্য সেবা সহ সকল ধরনের স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির অধিকার ও সুযোগের সমতা বিধানে বদ্ধপরিকর। তৃণমুল পর্যায়ে জনগনের মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান সিটি মেয়র।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর