× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তা করবে জাপান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ৯:৪৪

মিয়ানমারের রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রমে সহায়তা করার ঘোষণা দিয়েছে জাপান। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, জাপান সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সকল প্রকার সহায়তা করবে। তবে সম্প্রতি মিয়ানমারে দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। টোকিওতে অং সান সুচির সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান তিনি। সেখানে জাপান, কম্বোডিয়া, মিয়ানমার ও লাওসের অংশগ্রহণে একটি সম্মেলন চলছে। এতে অংশ নিতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সুচি বর্তমানে জাপান সফরে রয়েছেন। টোকিওতে সুচির সঙ্গে বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী বলেন, এটি একটি জটিল ও গুরুত্বপূর্ণ বিষয়। তবে এই সংকট সমাধানে জাপান মিয়ানমার সরকার ও তাদের প্রচেষ্টাকে সমর্থন করবে।
জাপান সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাড়ি নির্মাণ করে দেয়ার ব্যবস্থাও করা হবে।
এদিকে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতার অভিযোগের সুষ্ঠু তদন্তের জন্য মিয়ানমার সরকার ফিলিপাইন এবং জাপানের সাবেক কূটনৈতিকসহ চার সদস্যের একটি তদন্ত কমিশন গঠন করেছে। তদন্ত কমিটির বিষয়ে শিনজো আবে বলেছেন, সঠিক এবং যথাযথ তদন্তের জন্য একটি নিরপেক্ষ প্যানেল প্রয়োজন বলে আমি মনে করি। এ ছাড়াও মিয়ানমারে রয়টার্সের দুইজন সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন আবে। সুচি অবশ্য বলেছেন, মিয়ানমারের আইনের অধীনেই তাদেরকে সাজা দেয়া হয়েছে। এমনটাই জানিয়েছে জাপানের মন্ত্রণালয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর