× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার

‘আমাকে আরো প্রস্তুতি নিতে হবে’

বিনোদন

এন আই বুলবুল | ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ৮:২৮

জনপ্রিয় অভিনেত্রী অপি করিম। টিভি নাটকের পাশাপাশি মঞ্চেও অভিনয় করেন এই অভিনেত্রী। নাগরিক নাট্য সমপ্রদায়ের হয়ে মঞ্চে অভিনয় করেন তিনি। তবে, এবার প্রথম নিজের দলের বাইরে কাজ করতে যাচ্ছেন। আগামী ১৮ই অক্টোবর বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে নাট্যম রেপার্টরির ষষ্ঠ প্রযোজনায় তিনি আসছেন ‘ডিয়ার লায়ার’ নাটকটি নিয়ে। নাটকটির প্রস্তুতি প্রসঙ্গে জানতে চাইলে অপি বলেন, প্রস্তুতি খুব বেশি ভালো না। আমাকে আরো প্রস্তুতি নিতে হবে। যে কয়দিন হাতে সময় আছে এর মধ্যে আর একটু নিজেকে এর জন্য তৈরি করে নেবো।
এটির গল্প প্রসঙ্গে তিনি বলেন, সময়টা আঠারো শতকের শেষ, উনিশ শতকের শুরু। খ্যাতিমান সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড শ এবং ওই সময়ের বিখ্যাত বৃটিশ মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলারের মধ্যে গভীর প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। এই সম্পর্কের প্রমাণ পাওয়া যায় তাদের পরস্পরকে পাঠানো চিঠির মধ্যে। ‘ডিয়ার লায়ার’ নাটকটি তাদের আলোচিত সেই প্রেমপত্র অবলম্বনে লেখা। মার্কিন লেখক জেরোম টিমোথি কিল্টির মূল লেখা থেকে এটি বাংলায় অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম। নির্দেশনা দিয়েছেন আইরিন পারভিন। এটিতে অপি করিম অভিনয় করবেন প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলার চরিত্রে। এই নাটকে অপি মঞ্চ ভাগ করবেন শক্তিমান অভিনেতা আতাউর রহমানের সঙ্গে। এর আগে তার সঙ্গে এ অভিনেত্রী ‘রক্ত করবী’ ও ‘অপেক্ষমাণ’ শীর্ষক দুটি নাটকে অভিনয় করেন। এছাড়া তার নির্দেশিত তিনটি মঞ্চ নাটকেও অভিনয় করেন তিনি। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে অপি বলেন, একজন নির্দেশক ও অভিনেতা হিসেবে তিনি অতুলনীয়। তার সঙ্গে কাজ করা যে কারোর জন্য আনন্দের এবং সৌভাগ্যের। আমি তার সঙ্গে একইমঞ্চে অভিনয় করবো এটি একদিকে আনন্দের অন্যদিকে আমার জন্য চ্যালেঞ্জও বলতে পারি। এদিকে, অপি করিমকে সর্বশেষ দেখা গেছে ‘নাম গোত্রহীন মান্টোর মেয়েরা’ নাটকে। এই সময়ের মঞ্চ নাটকের বিভিন্ন বিষয় নিয়েও অপি করিম কথা বলেন। তার ভাষ্য, আমি সব বিষয়ে পজেটিভ এবং একজন আশাবাদী মানুষ। মঞ্চ নাটকে কিছু সংকট রয়েছে। সেগুলো নিশ্চয়ই দূর হয়ে যাবে। তবে, আমাদের এখন অনেক ভালো ভালো নাটক মঞ্চস্থ হচ্ছে। আগেও আমাদের মঞ্চ নাটকের মান ভালো ছিল। এই সময়ে মঞ্চ নাটকে দেখা গেলেও অপি করিম টিভি নাটকে নিয়মিত নন। বিভিন্ন উৎসব ভিত্তিক নাটকে মাঝে মধ্যে তাকে দেখা যায়। টিভি নাটক থেকে দূরে থাকার কারণ কী? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, গেল ১০ বছরে আমি শুধু বিভিন্ন উৎসবে টিভি নাটকে অভিনয় করছি। সত্যি বলতে এই সময়ে আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফুল টাইম সময় দিচ্ছি। এছাড়া আমার একটি আর্টি ক্যালচার অফিস রয়েছে। সেখানেও আমাকে সময় দিতে হয়। সব মিলিয়ে টিভি নাটকে নিয়মিত অভিনয় করার পর্যাপ্ত সময় আমার হাতে নেই। চলতি সময়ের টিভি নাটক নিয়ে নানা রকম মন্তব্য শোনা যায়। বিশেষ করে সিনিয়র শিল্পীদের অনুপস্থিতিতে টিভি নাটক বৈচিত্র্য হারাচ্ছে বলে অনেকে মন্তব্য করেন। এই প্রসঙ্গে অপির মন্তব্য কী? তিনি বলেন, আমাদের অনেক গুণী ও মেধাবী শিল্পী আছেন। কিন্তু তাদের যথাযথভাবে কাজের সুযোগ দেয়া হচ্ছে না। আমি মনে করি এই সময়ে আমাদের টিভি নাটকে মেধাবী ও গুণী শিল্পীদের ফেরানো প্রয়োজন। তাদের নিয়ে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে। সম্প্রতি অপি করিম ও এনামুল করিম নির্ঝরের বিচ্ছেদ হয়েছে বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। আলাপনে অপি এ বিষয়েও কথা বলেন। তিনি বলেন, আমরা দু’জন মানুষ ম্যাচিউরড। আমাদের ভালো-মন্দ বোঝার মতো শক্তি আছে। আমরা দু’জন ভালো আছি। আমাদের ভালো থাকতে দিন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর