× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার

মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার, ৮:৫৮

মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়। এ বিষয়ে সবুজ সংকেত দিয়েছে দেশটির মন্ত্রিপরিষদ। বিষয়টি আগামী বাজেট অধিবেশনে পার্লামেন্টের নিম্নকক্ষে উঠছে। এরই মধ্যে এ বিষয়ে স্থির সিদ্ধান্তে পৌঁছেছে সরকার। প্রধানমন্ত্রী বিষয়ক ডিপার্টমেন্টের মন্ত্রী লিউ ভুই কেওং বলেছেন, বিদ্যমান যে আইনে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের কথা বলা আছে, তা সংশোধনের জন্য আগামী দেওয়ান রাকায়েতের বৈঠকে উত্থাপন করা হবে। দেওয়ান রাকায়েত হলো মালয়েশিয়ার জাতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ। আগামী ১৫ই অক্টোবর এর বাজেট অধিবেশন শুরু হওয়ার কথা। সেখানেই এ বিষয়টি আলোচিত হবে।
এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন নিউ স্ট্রেইটস টাইমস। মন্ত্রী লিউ ভুই বলেছেন, শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডকে বাতিল করার প্রয়োজনীয় কাগজপত্র চূড়ান্ত পর্যায়ে এখন। তা অ্যাটর্নি জেনারেল চেম্বার থেকে পার্লামেন্টে উত্থাপন করা হবে। তিনি আরো বলেন, যতক্ষণ পর্যন্ত মৃত্যুদণ্ড বাতিল না হচ্ছে ততক্ষণ পর্যন্ত 
যেসব মৃত্যুদণ্ড দেয়ার রায় হয়েছে সেই শাস্তি শিথিল করা উচিত। মন্ত্রীর ভাষায়, সব মৃত্যুদণ্ড বাতিল করা হবে। পুরোপুরি বন্ধ করা হবে। আমরা সুনির্দিষ্ট কিছু ইস্যু নিয়ে পর্যালোচনা করছি। এ বিষয়গুলোতে অন্যদের দৃষ্টিভঙ্গি ও বক্তব্য শোনা উচিত। তবে শেষ পর্যন্ত যে সিদ্ধান্ত হয়েছে, তা হলো মৃত্যুদণ্ড বাতিল করা হবে। বৃহস্পতিবার ইউনিভার্সিটি মালয়া’তে ‘ল রিফর্ম টক’-এ যোগ দিয়ে লিউ সাংবাদিকদের এসব কথা বলেছেন। তিনি একই সঙ্গে মালয়েশিয়ার আইনি বিষয়ের ইনচার্জ। তিনি বলেছেন, সরকার যখন মৃত্যুদণ্ডকে বাতিল করতে যাচ্ছে তখন পারডন বোর্ড বা ক্ষমা করে দেয়া বিষয়ক পরিষদের কাজ হবে যারা এখন মৃত্যুদণ্ডের অপেক্ষায় আছেন তাদের অবস্থার খোঁজখবর নেয়া। তারা যাচাই করে দেখবে কোন শাস্তি শিথিল করা যায় অথবা কাকে মুক্ত করা যায়। তিনি আরো বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি হলো মৃত্যুদণ্ড দেয়া উচিত হবে না। এ বিষয়ে আমরা পারডনস বোর্ডকে তথ্য জানাবো। মন্ত্রী বলেন, মৃত্যুদণ্ডের শাস্তি শিথিল করা হলে তা যাবজ্জীবন কারাদণ্ড করা হতে পারে।
হত্যার উদ্দেশ্য নিয়ে হত্যাকাণ্ড, বিপুল পরিমাণে মাদক পাচার ও আগ্নেয়াস্ত্র সঙ্গে থাকার মতো অপরাধে মালয়েশিয়ায় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড ম্যান্ডেটরি বা মানতেই হবে। ২০০৭ থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ে সেখানে ফাঁসি দেয়া হয়েছে ৩৫ জনকে। এ ছাড়া ১২৬৭ জন বন্দি এ শাস্তির অপেক্ষায় রয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর