× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২০ অক্টোবর ২০১৮, শনিবার

মান্নার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরত দেয়ার নির্দেশ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার, ১০:০৫

চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরত দেয়ার  নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। এ সংক্রান্তে এক আবেদনের শুনানি নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. ইমান আলীর নেতৃত্বে গঠিত আপিল বিভাগ গতকাল এ আদেশ দেয়। আদালতে মান্নার পক্ষে শুনানিতে  ছিলেন আইনজীবী ড. শাহদীন মালিক ও ইদ্রিসুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপি’র ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে কথোপকথনে সেনাবাহিনীকে উস্কানির অভিযোগে ২০১৬ সালে মান্নার বিরুদ্ধে মামলা হয়। পরে তাকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর ২০১৬ সালের ৫ই মার্চ একই থানায় মান্নার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে আরেকটি মামলা দায়ের করা হয়। এই মামলাতেও তাকে গ্রেপ্তার  দেখানো হয়।
দুই মামলায় জামিন পেতে মাহমুদুর রহমান মান্না হাইকোর্টে আবেদন করলে ওই বছরের ১১ই অক্টোবর তাকে জামিন দেয় হাইকোর্টের একটি বেঞ্চ। পরে আপিল বিভাগেও তা বহাল থাকে।

মান্নার আইনজীবী ইদ্রিসুর রহমান মানবজমিনকে বলেন, ‘ওই সময় আপিল বিভাগ শুনানি নিয়ে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পাসপোর্ট জমা রাখার শর্তে মান্নাকে জামিন দেয়। চিকিৎসার জন্য বিদেশে যেতে পাসপোর্ট চেয়ে করা এক আবেদনের প্রেক্ষিতে গত বছরের আগস্টে তার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরত দিতে নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। পরে চিকিৎসা শেষে বিদেশ থেকে ফিরে আবারো পাসপোর্ট জমা দেন মাহমুদুর রহমান মান্না।’ তিনি বলেন, ‘কিছুদিনের মধ্যে চিকিৎসার জন্য আবারো বিদেশে যাবেন মান্না। এ জন্য গত ৯ই সেপ্টেম্বর আবারো পাসপোর্ট চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়। আদালত শুনানি নিয়ে তিন মাসের জন্য তার পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন।’

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর