× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২৪ অক্টোবর ২০১৮, বুধবার

গীর্জায় হামলার অভিযোগে মিশরে ১৭ জনের মৃত্যুদণ্ড

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৮, শুক্রবার, ২:৪৯

মিশরের একটি সামরিক আদালত গীর্জায় বোমা হামলার জড়িত থাকায় ১৭ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে। এছাড়াও অভিযুক্ত আরো ১৯ জনকে যাবজ্জীবন এবং ১০ জনকে ১০ থেকে ১৫ বছরের সাজা প্রদান করেছে দেশটি এমনটাই জানিয়েছে আল-জাজিরা।
মিশরের অধিকার বিষয়ক আইনজীবী খালেদ এল মাসরি জানান, সামরিক প্রসিকিউটির আসামিদের ইরাকি ইসালামিক স্টেট ও লিভেন্ট গ্রুপের সঙ্গে জড়িত থাকা এবং খ্রিষ্টানদের গীর্জায় হামলা ও নিরাপত্তা বাহিনীকে হত্যার অভিযোগ করেছেন। তবে এ রায়ের পরিপ্রেক্ষিতে পুনরায় আপিল করা যাবে।   
২০১৬ সাল এবং ২০১৭ সালে তিনটি গীর্জায় প্রাণঘাতী এ হামলা চালানো হয়। আত্মঘাতী এ তিনটি হামলার দায়ভারই আইএসআইএল এর পক্ষ থেকে স্বীকার করা হয়। আলেক্সান্দ্রিয়া এবং টানটায় দুটি গীর্জায় বোমা হামলায় ৪৫ জনের বেশি নিহত হন। আর এর কয়েক মাস পরেই কায়রোতে আরেকটি বোমা হামলার ঘটনা ঘটে। সেখানে ২৫ জনের বেশি নিহত হন।

প্রসঙ্গত, মিশরে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের উপাসনালয়গুলো আইএসআইএল-এর দ্বারা ক্রমাগত হামলার শিকার হচ্ছে। এতে কর্তৃপক্ষ জরুরি অবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর