× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী দিবসে রাস্তায় হাজার হাজার ইরানি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৫ নভেম্বর ২০১৮, সোমবার, ৮:৫৩

ইরানের ইসলামী বিপ্লবের পরবর্তী সময়ে মার্কিন দূতাবাস দখলের ৩৯ বছর পূর্তি উপলক্ষে তেহরানের রাস্তায় নেমে এসেছে হাজার হাজার মানুষ। এসময় তারা যুক্তরাষ্ট্রের পতন হোক, ইসরাইল ধ্বংস হোক বলে স্লোগান দিতে থাকে। রোববারের মিছিলটি হচ্ছে এ বছর দেশটিতে সব থেকে বড় জনসমাবেশ। এ খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় টিভি চ্যানেল। সেখানে জানানো হয়, রাজধানী তেহরান ছাড়াও দেশটির বেশ কয়েকটি শহরে জনসমাবেশের আয়োজন করা হয়েছে। ১৯৭৯ সালের ১১ই ফেব্রুয়ারি চীন ও সোভিয়েত ইউনিয়নের সহায়তায় খোমেনির নেতৃত্বে একটি এন্টি-ওয়েস্টার্ন বিপ্লবের মাধ্যমে ইরানে ইসলামী বিপ্লব জয়ী হয়। এতে অবসান হয় আড়াই হাজার বছরের পুরনো ইরানি রাজতন্ত্রের। যুক্তরাষ্ট্রপন্থি রাজা শাহ পল্লবীর পতন হওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়ে পশ্চিমারা।
সে সময় মার্কিন দূতাবাস থেকে ইরানবিরোধী চক্রান্তের অভিযোগ আনে তেহরান। এ পর্যায়ে ইরানের একদল শিক্ষার্থী তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাস দখল করে নেয়। ৫২ জন মার্কিন কূটনৈতিককে ৪৪৪ দিন আটকে রাখে তারা। যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে কূটনৈতিক সমপর্ক ছিন্ন করে। দখলের পর সেখান থেকে ইরানবিরোধী গুপ্তচরবৃত্তির ব্যাপক দলিল উদ্ধার করা হয়। সেসব দলিল এখনো সেখানে সংরক্ষিত রয়েছে। শিক্ষার্থীদের সেদিনের ওই পদক্ষেপ ইরানের বর্তমান শাসন ব্যবস্থাকে আরো শক্তিশালী করেছিল। এ দিনটিকে প্রতিবছর মহাসমারোহে উদযাপন করে থাকে ইরানিরা। এ দিনটি ইরানে সাম্রাজ্যবাদবিরোধী দিবস ও শিক্ষার্থী দিবস হিসেবেও পরিচিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর