× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

সংখ্যাগরিষ্ঠতা দেখাতে না পারলে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী মানবেন না স্পিকার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৫ নভেম্বর ২০১৮, সোমবার, ২:৫৬

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না দেখানো পর্যন্ত মাহিন্দ রাজাপাকসেকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে মেনে নেবেন না পার্লামেন্ট স্পিকার কারু জয়সুরিয়া। তিনি বলেছেন, এরই মধ্যে দেশের রাজনীতিতে যে পরিবর্তন আনা হয়েছে তা অসাংবিধানিক এবং প্রচলিত রীতির বিরোধী বলে মনে করেন পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়েছে, মাহিন্দ রাজাপাকসেকে স্বীকৃতি দেয়া বা না দেয়ার বিষয়ে তিনি ওই মন্তব্য করেছেন সোমবার।

২৬ শে অক্টোবর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে। এতে দেশের ভিতরে বিভিন্ন রাজনৈতিক দল ও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে তীব্র সমালোচনা হচ্ছে সিরিসেনার। ওদিকে বরখাস্তকৃত প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে প্রেসিডেন্টের আদেশ মানতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি দাবি করছেন, তিনিই শ্রীলঙ্কার বৈধ প্রধানমন্ত্রী এবং এখনও তিনি প্রধানমন্ত্রী আছেন।
এ জন্য তিনি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দেয়ার জন্য বার বার পার্লামেন্ট অধিবেশন ডাকার আহ্বান জানিয়ে যাচ্ছেন। তাকে সমর্থন করেছেন স্পিকার কারু জয়সুরিয়া। তিনি সোমবার দেয়া এক বিবৃতিতে বলেছেন, আমি পার্লামেন্টের প্রতি অনুরোধ করি কোন অবস্থান বেছে নেয়া হবে তা পার্লামেন্টকে জানাতে হবে। জানাতে হবে তারা পরিবর্তনের কোন পক্ষে। নতুন যারা ক্ষমতায় এসেছেন তারা সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ না দেয়া পর্যন্ত পরিবর্তিত নেতৃত্ব মেনে নেবো না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর