× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ নভেম্বর ২০১৮, বুধবার, ৯:৫৭

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অন্যায়’ আখ্যা দিয়ে তা মেনে না চলার ঘোষণা দিয়েছে তুরস্ক। দেশটি বলেছে, বিশ্বকে ভারসাম্যহীন করার লক্ষ্যে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান গতকাল আঙ্কারায় এসব কথা বলেন। তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের তীব্র নিন্দা জানান। তিনি বলেন, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ অন্যায়। বিশ্বকে ভারসাম্যহীন করার লক্ষ্যেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। কিন্তু আমরা কোনো সাম্রাজ্যবাদী বিশ্বে বাস করতে চাই না।
আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সোমবার দ্বিতীয় দফায় ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটির ব্যাংক খাতকে আন্তর্জাতিক অর্থব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করতে ও তেল রপ্তানি কমাতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
এর পরপরই গতকাল এরদোগান যুক্তরাষ্ট্রের সমালোচনা করে এমন মন্তব্য করলেন। যদিও তুরস্কসহ আট দেশকে ইরানি নিষেধাজ্ঞার আওতামুক্ত করা হয়েছে। অর্থাৎ এই দেশগুলো পূর্বের ন্যায় ইরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে পারবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর